ইউক্রেন, পাকিস্তান, শ্রীলঙ্কা সঙ্কটের মধ্যে মোদী-বাইডেন এর ভার্চুয়াল বৈঠক আজ

0
10

ইউক্রেন, পাকিস্তান, শ্রীলঙ্কা সঙ্কটের মধ্যে মোদী-বাইডেন এর ভার্চুয়াল বৈঠক আজ
Modi-Biden virtual meeting today on Ukraine, Pakistan, Sri Lanka crisis

%E0%A6%A6%E0%A7%88%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%95%20%E0%A6%9C%E0%A6%A8%E0%A6%A4%E0%A6%BE%20 %202022 04 11T185748.096আজ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, পাকিস্তানে ইমরান খান সরকারের পতন এবং শ্রীলঙ্কায় আর্থিক সঙ্কটের মধ্যে মোদী ও বাইডেনের এই ভার্চুয়াল বৈঠক হতে চলেছে।

আরো পড়ুন: পরশুরামে ৫শতাধিক পরিবারের মাঝে “ঢাকাস্থ” পরশুরাম সমিতি”র ইফতার সামগ্রী বিতরণ

ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মূলত দ্বিপাক্ষিক বিষয়ে সহযোগিতা নিয়েই আলোচনা হবে দুই রাষ্ট্রনেতার মধ্যে। এ ছাড়াও ইন্দো-প্রশান্ত মহাসাগীয় অঞ্চল, দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক পরিস্থিতি-সহ গোটা বিশ্বের নানাবিধ বিষয় নিয়েও নিজেদের মধ্যে মতবিনিময় করবেন তাঁরা। এই সংক্রান্ত আলোচনায় দুই দেশের পারস্পরিক স্বার্থ নিয়েও কথা হতে পারে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া সামরিকা অভিযান শুরু করার পর থেকে ভারত ও আমেরিকার সম্পর্কে অবনতি হয়েছে। মস্কো-কিভ দ্বন্দ্বে নয়াদিল্লির অবস্থান নিয়ে বেশ কয়েক বার প্রশ্ন তুলেছে ওয়াশিংটন। সম্প্রতি রাশিয়ার সঙ্গে ভারতের তেল নিয়ে চুক্তিতেও অসন্তুষ্ট হয়েছে পশ্চিমি বিশ্ব। অন্যদিকে রাশিয়া থেকে অস্ত্র কেনায় দেশটি মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে বলেও আলোচনা রয়েছে। এর মাঝেই আজ এ বৈঠক হতে চলেছে।  এ ছাড়াও শনিবার পাকিস্তানে গদিচ্যুত হয়েছেন ইমরান।

 

শ্রীলঙ্কাতেও প্রবল অর্থনৈতিক সঙ্কটের জেরে চাপ বাড়ছে সরকারের উপর। এই প্রেক্ষাপটে আগামী দিনে দুই দেশের অবস্থান কী হবে, আজ মোদী-বাইডেনের বৈঠকে তা নিয়েই আলোচনা হতে পারে বলে জানা যায়।

আরো পড়ুন:

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here