এসএসসিতে এবার কমেছে ২ লাখ ২১ হাজার পরীক্ষার্থী

0
9

 

AVvXsEh QXmbay2EZ55kXOVIFzR 1qTHTcKGZyqRq 7ZC6kANMYj dWYOdfHjjG IRoiXyvidFqFoJ7eehsh1k2uclJ4qBezl1vSgZw9bio74H SAvk4xtwEU4lTDI4KSKVaohm42NqynhrBgF1kw1MsNyRDBbz3Ah1u3ZZ5QC2mbiYYlNM5XXmFa8NxtidO=w635 h357

এসএসসিতে এবার কমেছে ২ লাখ ২১ হাজার পরীক্ষার্থী  

করোনা ও বন্যার কারণে দীর্ঘদিন আ  টকে থাকার পর চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে ১৫ সেপ্টেম্বর। এ বছর এই পরীক্ষায়  ২ লাখ ২১ হাজার পরীক্ষার্থী কমেছে। 


সচিবালয়ে গতকাল সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে পরীক্ষাসংক্রান্ত নানা বিষয় তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 


সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থীর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন শুধু এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ। 


পরীক্ষার্থী কমে যাওয়ার কারণ জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার প্রথম আলোকে বলেন, প্রতিবছরই নিয়মিত ও অনিয়মিত মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা নির্ধারণ করা হয়। কিন্তু করোনার কারণে গত বছর মাত্র তিন বিষয়ে পরীক্ষা হয়েছিল। তখন ৯৩ শতাংশের বেশি পরীক্ষার্থী পাস করেছিল। ফলে এ বছর অনিয়মিত পরীক্ষার্থী একেবারেই কম। আবার প্রতিবছরই কিছুসংখ্যক শিক্ষার্থী নিবন্ধন করেও পরীক্ষা দেয় না।


এবার বেলা ১১টায় পরীক্ষা শুরু

অন্যবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও এবার যানজটের কথা বিবেচনা করে বেলা ১১টায় এ পরীক্ষা শুরু হবে। আগের মতোই শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে ঢুকতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এরপরও ঢুকতে দিলে হলে তার নাম, রোল নম্বর, দেরির কারণ ইত্যাদি একটি নিবন্ধন খাতায় লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে।


আর কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের জানানো হবে। জরুরি যোগাযোগের কারণে শুধু ছবি তোলা যায় না—এমন একটি সাধারণ মুঠোফোন ব্যবহার করতে পারবেন কেন্দ্রসচিব। পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে হচ্ছে এবারের পরীক্ষা। এ জন্য পরীক্ষার সময় তিন ঘণ্টা থেকে কমিয়ে দুই ঘণ্টা করা হয়েছে।

আরো পড়ুন:


  1. নিয়ন্ত্রণহীন ভোজ্য তেলের বাজার
  2. Afran Nisho: ভারতীয় ওয়েব সিরিজে আফরান নিশো
  3. জয়নাল হত্যা মামলার সব আসামি খালাস; পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার নির্দেশ
  4. ফেনীর দাগনভূঁঞায় মোটরসাইকেল চোরাই চক্রের ৩ সদস্য গ্রেফতার 
  5. ফেনীর ফুলগাজীতে দুই মহিলা ছিনতাইকারী গ্রেফতার
  6. বালিয়াডাঙ্গীতে এক পরিবারের চার সন্তানই প্রতিবন্ধী
  7. পুতিনের বেপরোয়া পদক্ষেপ ইউরোপকে সরাসরি হুমকি দিচ্ছে 
  8. Russia Ukrain: বাংলাদেশি জাহাজে হামলার জন্য ইউক্রেনকে দুষছে রাশিয়া 
  9. সাড়ে ১২ কোটি মানুষ টিকার আওতায়
  10. ইউক্রেনে নাজুক অবস্থায় পড়ে গেছি: প্রতিমন্ত্রী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here