কাতার বিশ্বকাপে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ করবে ডেনমার্ক

0
12

 

AVvXsEgZ8HImTheXjbWfvQtO8Yq6wpivu0eQovRO98G lWtrbRNzlE2I2IbTP27vt1YbxqxWINnf t2PvMeRGIpbZMn9HhQIrF3wwZ6YbOXq9HMYc39zAFmJKjjC0 Kfow3KUF09mBH4LXmVEbXWB4RHAJRG5jIt3wHv34T26ZT16UbBCgdDdSWpOm8c2apJ=w625 h352

কাতার বিশ্বকাপে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ করবে ডেনমার্ক |

বিশ্বকাপ স্টেডিয়াম নির্মাণকাজে বিপুলসংখ্যক অভিবাসী শ্রমিক মৃত্যুবরণ করায় কাতারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পুরোনো খবর। এর মধ্যেই সব প্রস্তুতি শেষ করে নভেম্বরের তৃতীয় সপ্তাহে কাতারে শুরু হওয়ার অপেক্ষায় ফিফা বিশ্বকাপ।

সবার মনোযোগ মাঠের খেলায় থাকলেও অভিবাসী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘনের কথা ভুলে যায়নি ডেনমার্ক ফুটবল ইউনিয়ন। বিশ্বকাপে কাতারের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ জানানোর উদ্যোগ নিয়েছে দেশটি।

ফিফার আইন অনুযায়ী, কোনো ফুটবলার বা ফুটবল দল তাদের জার্সি বা ট্রাউজারে রাজনৈতিক বার্তা রাখতে পারবে না—না কোনো শব্দ দিয়ে, না কোনো চিহ্ন দিয়ে। মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ জানাতে গিয়ে ফিফার আইন না ভাঙার বিষয়টিও মাথায় রেখেছে ডেনমার্ক।

শেষ পর্যন্ত প্রতিবাদের মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে কালো রঙের জার্সিকে, যেটিকে শোকের রং হিসেবে দেখছে ডেনিশ ফুটবল ইউনিয়ন।

বিশ্বকাপে সাধারণত দুই ধরনের জার্সি তৈরি করে দলগুলো। একটি ‘হোম’ ম্যাচের জন্য, আরেকটি ‘অ্যাওয়ে’ ম্যাচের জয়। ডেনমার্কের এ দুটি জার্সি হচ্ছে অল রেড এবং অল হোয়াইট বা সম্পূর্ণ লাল ও সম্পূর্ণ সাদা।

ডেনমার্ক তৃতীয় আরেকটি জার্সি তৈরি করেছে কালো রঙের। জার্সি প্রস্তুতকারক প্রতিষ্ঠান হামেল ইনস্টাগ্রামে বিবৃতিতে লিখেছে, ‘ডেনিশ জাতীয় দলের নতুন জার্সির মাধ্যমে আমরা দুটি বার্তা দিতে চেয়েছি। ১৯৯২ ইউরোয় ডেনমার্ক ফুটবলের সেরা সাফল্যের প্রতি যেমন শ্রদ্ধা জানানো হয়েছে, তেমনি কাতারে মানবাধিকার লঙ্ঘনে রেকর্ডের প্রতিবাদও জানানো হয়েছে।’


আরো পড়ুন:


  1. বালিয়াডাঙ্গীতে এক পরিবারের চার সন্তানই প্রতিবন্ধী
  2. Afran Nisho: ভারতীয় ওয়েব সিরিজে আফরান নিশো
  3. জয়নাল হত্যা মামলার সব আসামি খালাস; পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার নির্দেশ
  4. ফেনীর দাগনভূঁঞায় মোটরসাইকেল চোরাই চক্রের ৩ সদস্য গ্রেফতার 
  5. ফেনীর ফুলগাজীতে দুই মহিলা ছিনতাইকারী গ্রেফতার
  6. পুতিনের বেপরোয়া পদক্ষেপ ইউরোপকে সরাসরি হুমকি দিচ্ছে 
  7. Russia Ukrain: বাংলাদেশি জাহাজে হামলার জন্য ইউক্রেনকে দুষছে রাশিয়া 
  8. সাড়ে ১২ কোটি মানুষ টিকার আওতায়
  9. নিয়ন্ত্রণহীন ভোজ্য তেলের বাজার
  10. ইউক্রেনে নাজুক অবস্থায় পড়ে গেছি: প্রতিমন্ত্রী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here