বহুমুখী সংকটে কমলনগর উপজেলায় দারুল উলুম মোহাম্মদীয়া মাদ্রাসা পাঠদান

0
124

বহুমুখী সংকটে কমলনগর উপজেলায় দারুল উলুম মোহাম্মদীয়া মাদ্রাসা পাঠদান
Teaching of Darul Uloom Mohammadia Madrasa in Kamalnagar Upazila in a multi-faceted crisis

%E0%A6%A6%E0%A7%88%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%95%20%E0%A6%9C%E0%A6%A8%E0%A6%A4%E0%A6%BE%20(62)ভবন সংকট, শিক্ষকদের বেতন প্রদানে শূন্য তহবিল, জরাজীর্ণ ভবন,অসংখ্য সমস্যায় জর্জরিত লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার  চরবসু বাজার দারুল উলুম মোহাম্মদীয়া মাদ্রাসা শিক্ষার্থীদের সামান্য বেতন ও স্থানীয় দেয়া অনুদান নিয়ে কোনমতে চলছে শিক্ষা প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক  মোহাম্মদ ইসরাফিল জানিয়েছেন, সরকারি ও বেসরকারি অনুদান না পেলে অচিরে বন্ধ হয়ে যেতে পারে মাদ্রাসা।

আরো পড়ুন: সন্তানের সামনে গৃহবধূ গণধর্ষণের ঘটনায় আদালতে মামলা

প্রধান শিক্ষক মাওলানা মোহাম্মদ ইসরাফিল  আরো জানিয়েছেন, বর্তমানে মাদ্রাসার ২টি শাখায় ৩৫০জন শিক্ষার্থী লেখাপড়া করছে। দরিদ্র এলাকায় হওয়ায় প্রতিমাসে অনেক শিক্ষার্থী টাকা দিতে পারে না। এছাড়া পরিচালনা কমিটি ও স্থানীয়দের সামান্য অনুদানে চলছে প্রতিষ্ঠানটি।

 মাদ্রাসার পরিচালনা কমিটির (সভাপ্রতির নাম দিবেন) বলেন, ১লা জানুয়ারী ২০১২ সালে দারুল উলুম মোহাম্মদীয়া মাদ্রাসা স্থাপিত হয়। বর্তমানে মাদ্রাসা ২৪নং চর বসু মৌজার আর এস১৯/১নং খতিয়ান যাহা নামজারি জমাখারিজ১৬১৩নং খতিয়ান বুক্ত ৯২দাগ অন্দরে ১৩শতক ভুমি উপর অবস্থিত ৷ আমাদের এলাকার মানুষজন খুবই গরীব। এই এলাকার একমাত্র দ্বীনি প্রতিষ্ঠানটি পরিচালনা করতে আমরা সরকার ও সমাজের বিত্তবান মানুষের সহায়তা কামনা করছি।

স্থানীয় একজন বলেন, মাদ্রাসাটির শিক্ষা কার্যক্রম চমৎকার। লেখাপড়ার পরিবেষ ভালো। কিন্তু আর্থিক সংকট থাকায় মাদ্রাসাটি পরিচালনা করতে সমস্যা হচ্ছে। শ্রেণী কার্যক্রম পরিচালনায় নতুন ভবন ও শ্রেণী কক্ষের প্রয়োজন।

আরো পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here