বিপর্যয়ের পরও মানবিকতার দৃষ্টান্ত দেখালেন স্মার্ট গ্রুপের মালিক মুজিবুর রহমান

0
11

AVvXsEjZzt2lENLsUmGrGCz5Wct iTuv0P6XGbh4b5x3LNurfmB WTZ9ozpsg 3sA T ykpGV1G6sFI0sin108i8N8mgmDg Jef5Up3a3nWvoByYgpRpot7 LEXCiZ18u10hIUjFeHReYwsiXIYyEkZ6qvOxs1mT IKdxtZn415PNXuvpHn88VqRGiHmMWb9=w638 h359

বিপর্যয়ের পরও মানবিকতার দৃষ্টান্ত দেখালেন স্মার্ট গ্রুপের মালিক মুজিবুর রহমান

কঠোর শ্রম-পরিশ্রম ও সময় দিয়ে তিলে তিলে গড়ে তুলেছিলেন নিজের ব্যবসা প্রতিষ্ঠান স্মার্ট গ্রুপ।কর্মসংস্থান সৃষ্টি করেছেন শত শত বেকার যুবকের। কিন্তু হঠাৎ একটি দূর্ঘটনায় সব শেষ হয়ে গেছে। এক নিমিষেই শত শত মানুষের আয় রোজগারের কর্মস্থলটি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সর্বনাশা আগুনে কেড়ে নিয়েছে (আনুমানিক) ৪৯টি তরতাজা প্রাণ আর শত মানুষের স্বপ্ন। নিঃস্ব করে দিলো কয়েক’শ পরিবারকে। মানুষ পোড়ার গন্ধ আর দগ্ধদের আর্তনাদে ভারী হয়ে উঠেছে সীতাকুণ্ডের বাতাস। শোকে বিহ্বল স্বজনহার পরিবার। 

অনাকাঙ্ক্ষিত দূর্ঘটনায় নিজ কোম্পানির হাজার কোটি টাকার আর্থিক বিপর্যয় হওয়ার পরও ঢাকার রানা প্লাজা কিংবা আশুলিয়ার তাজরীন গার্মেন্টের মালিকের মতো না পালিয়ে হতাহতদের সর্বোচ্চ ক্ষতিপূরণ ও ক্ষতিগ্রস্থদের দায়িত্ব কাঁধে তুলে নিয়ে এবং চিকিৎসার ব্যায়ভার বহন করে পাশে থাকার ঘোষণা দিয়ে ‘নৈতিকতা ও মানবিকতার নজিরবিহীন দৃষ্টান্ত দেখালেন বিএম কনটেইনার ডিপোর পরিচালক ও স্মার্ট গ্রুপের মালিক মুজিবুর রহমান। 

বলছিলাম গত শনিবার চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকায় বিস্ফোরণে ঘটে যাওয়া বিএম ডিপোর পরিচালক ও স্মার্ট গ্রুপের মালিক মুজিবুর রহমান সিআইপির কথা।

শনিবার রাতে তড়িৎ এক বিবৃতিতে বিএম কনটেইনার ডিপোর পরিচালক মুজিবুর রহমান বলেন, ‘কী কারণে আগুনের সূত্রপাত হয়েছে, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে, এমন সংকটে সবাইকে মানবিক দৃষ্টিকোণ থেকে পাশে থাকার আহ্বান জানান মুজিবুর রহমান। 

বিএম কনটেইনার ডিপোর পরিচালক মুজিবুর রহমান বলেন, ‘নৈতিকতা ও মানবিক দৃষ্টিকোণ থেকে হতাহতদের পাশে থাকব। আহতরা যাতে সর্বোচ্চ চিকিৎসা পায় সে ব্যবস্থা করা হচ্ছে। চিকিৎসার সম্পূর্ণ ব্যয় আমরা বহন করব। এ দুর্ঘটনায় যারাই হতাহত হয়েছে, তাদেরকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দেয়া হবে। পাশাপাশি সকল হতাহতের পরিবারের দায়িত্ব নেয়া হবে।’

ঘোষণা দিয়েছেন, বিএম কনটেইনার ডিপোতে আগুনে নিহত ফায়ার সার্ভিসের প্রত্যেক কর্মীর পরিবারকে ১৫ লাখ, অঙ্গহানি হওয়া ফায়ার সার্ভিসের প্রত্যেক কর্মীকে ১০ লাখ, যেসব ফায়ার ফাইটার আহত হয়েছেন তাদের প্রত্যেককে ৭ লাখ টাকা এবং যেসব ডিপো কর্মকর্তা নিহত হয়েছেন প্রত্যেককে ১০ লাখ, অঙ্গহানি হয়েছে এমন কর্মকর্তাদের ৬ লাখ ও আহত ডিপো কর্মকর্তাদেরকে ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেবেন বলে ঘোষণা দিয়েছেন স্মার্ট গ্রুপের মালিক মুজিবুর রহমান।

এদিকে আগামী রবি-সোমবারের মধ্যেই প্রশাসনের উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঘোষিত ক্ষতিপূরণের টাকা নিহত ও আহত পরিবারে পরিশোধ করবে বলে প্রতিশ্রুতি দেন মুজিবুর রহমান সিআইপির পরিচালনাধীন বিএম ডিপো কর্তৃপক্ষ। 

দেশবাসীর প্রতি স্মার্ট গ্রুপের মালিক মুজিবুর রহমান শুধু একটাই আহবান জানান, এমন সংকটে সবাইকে ‘মানবিক দৃষ্টিকোণ’ থেকে পাশে থাকার।

আরো পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here