যুক্তরাষ্ট্রে চায়না মোবাইলকে ব্লক করার উদ্যোগ এফসিসির

যুক্তরাষ্ট্রে কার্যক্রম পরিচালনা করতে আবেদন জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ প্রতিষ্ঠান চায়না মোবাইল। এতে আপত্তি জানিয়েছে মার্কিন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)। সংস্থাটির দাবি চায়না মোবাইলকে কার্যক্রম পরিচালনায় অনুমতি দেয়া হলে তা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলবে। খবর এএফপি।

যুক্তরাষ্ট্রে কার্যক্রম পরিচালনার অনুমতি চেয়ে ২০১১ সালে আবেদন করে চায়না মোবাইল। এফসিসির চেয়ারম্যান অজিত পাইয়ের বিবৃতিতে চায়না মোবাইলকে কার্যক্রম পরিচালনার অনুমতি দিতে নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে নিরুৎসাহী করা হয়েছে। এফসিসির উদ্যোগ সফল হলে দীর্ঘ আট বছর ধরে চায়না মোবাইলের যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের চেষ্টা ব্যর্থ হবে।
গ্রাহকসংখ্যা বিবেচনায় বিশ্বের বৃহত্তম মোবাইল অপারেটর চায়না মোবাইল। গত ফেব্রুয়ারির হিসাব অনুযায়ী প্রতিষ্ঠানটির মোট গ্রাহকসংখ্যা ৯৩ কোটিতে পৌঁছেছে।
আগামী মাসে ডেমোক্র্যাটস ও রিপাবলিকান মিলিয়ে পাঁচ সদস্যবিশিষ্ট এফসিসির কমিটিতে এ বিষয়ে ভোট নেয়া হবে। সেখানে এফসিসির নির্দেশের পক্ষে ভোট পড়লে যুক্তরাষ্ট্রে কার্যক্রম পরিচালনা করতে চায়না মোবাইলের আবেদন প্রত্যাখ্যাত হবে।
তিনি জানান, অন্যান্য কেন্দ্রীয় সংস্থার উপস্থাপন করা প্রমাণাদির মাধ্যমে পরিষ্কার বোঝা যাচ্ছে যে আমাদের দেশে টেলিযোগাযোগ সেবা প্রদানে চায়না মোবাইলের আবেদন বাস্তবিক অর্থে জাতীয় নিরাপত্তা ও আইন প্রণয়নে ঝুঁকি সৃষ্টি করেছে।
(bonikbarta)
লেবেলসমূহ:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget