চাঁদে চলবে এমন গাড়ি তৈরি করে নাসার ৪ পুরস্কার ভারতীয় পড়ুয়াদের

এই সময় ডিজিটাল ডেস্ক: নাসার ২৫তম হিউম্যান এক্সপ্লোরেশন রোভার চ্যালেঞ্জে উল্লেখযোগ্য ফল ভারতের। গোটা বিশ্বের ১০০টি স্কুল-কলেজের পড়ুয়ারা অংশ নিয়েছিল এই প্রতিযোগিতায়। সেখানে চার-চারটি পুরস্কার পকেটে পুরল ভারতীয় ছাত্র-ছাত্রীরা। চাঁদ, মঙ্গল বা অন্য কোনও পাথুরে গ্রহের মাটিতে চলতে পারে এমন যান তৈরি করতে হয় প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের। টেস্ট রোভারের ডিজাইন এবং পারফরমেন্স দেখে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করে নাসা। 



যে তিন ভারতীয় দল চারটি পুরস্কার জিতেছে, তারা হল- গাজিয়াবাদের কেআইইটি গ্র‍ুপ অফ ইনস্টিটিউশনস। এরা পেয়েছে এআইএএ নিল আর্মস্ট্রং সেরা ডিজাইনের শিরোপা। এসটিইএম এনগেজমেন্ট অ্যাওয়ার্ড জিতেছে লাভলি প্রফোশনাল ইউনিভার্সিটি। মুম্বইয়ের মুকেশ পটেল স্কুল অফ টেকনোলজি ম্যানেজমেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর পডুয়ারা পেয়েছে দুটি পুরস্কার। একটি ফ্র্যাংক জো সেক্সটন মেমোরিয়াল ক্রিউ অ্যাওয়ার্ড এবং অন্যটি সিস্টেম সেফটি চ্যালেঞ্জ অ্যাওয়ার্ড। 


চার চাকার টেস্ট রোভার বানাতে হয়েছিল প্রতিযোগীদের। চাঁদ বা মঙ্গলের মতো কৃত্রিম পরিবেশ তৈরি করে নিজেদের টেস্ট রোভার চালিয়ে দেখাতে হয় পড়ুয়াদের। প্রতিযোগিতায় সেরার শিরোপা পেয়েছে জার্মানি। ১২ ও ১৩ এপ্রিল এই প্রতিযোগিতা হয়। 
 
(eisamay)
লেবেলসমূহ:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget