প্রাকৃতিক দুর্যোগের আশংকায় হাওরের পাকা ধান দ্রুত ঘরে তোলার পরামর্শ ......

মাকসুদা লিপি : গত পাঁচ দিনে বৃষ্টিতে ধান নষ্টের আশংকা করছেন সুনামগঞ্জের হাওর অঞ্চলের কৃষকরা। এই অবস্থায় পাকা ধান দ্রুত ঘরে তোলার পরামর্শ দিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তাই এবার আগাম বোরো ধান কাটতে শুরু করেছেন কৃষকরা। ইনডিপেনডেন্ট টিভি


সুনামগঞ্জ সদর, দিরাই, তাহেরপুর, ছাতক ও ধর্মপাশা উপজেলাসহ জেলার সব হাওরেই শুরু হয়েছে ধান কাটার কাজ। কেউ কেউ ধান কেটে মাড়াই করা ও শুকানোর কাজেও ব্যস্ত সময় পার করছেন। হঠাৎ করেই কয়েকদিন টানা বৃষ্টির কারণে পাকা ধান নষ্ট হওয়ার আশংকা করছেন কৃষকরা। ভারী বৃষ্টি না হলে আগামী দশদিনের মধ্যেই জেলার সব হাওরে ধান কাটা শেষ হবে বলে জানান কৃষকরা।কৃষকরা জানান, ধান এবার মোটামুটি ভালো হয়েছে। তাই ভারী বৃষ্টির কথা মাথায় রেখে ধান কাটা শুরু হয়েছে।
সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, উপজেলা নির্বাহী অফিসারদের আগাম ধান কাটার জন্য দিক-নির্দেশনা দেওয়া হয়েছে যেন কোথাও পাকা ফসল দীর্ঘসময় ধরে মাঠে পড়ে থাকতে না হয় । এবং আগাম বৃষ্টি ও বন্যার কারণে যাতে পাকা ফসল ডুবে না যায় ।
চলতি বছর সুনামগেেঞ্জ বোরো ধানের আবাদ হয়েছে ২ লাখ ২৪ হাজার ৪শ ৪০ হেক্টর। উৎপাদন ৮ লাখ ৭৫ হাজার মেট্রিক টন থেকে ৯ লাখ ১০ হাজার মেট্রিক টন হতে পারে বলে ধারনা করছেন কৃষিবিদরা।
(amadershomoy)
লেবেলসমূহ:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget