দুয়ারে বিশ্বকাপ : চোটে জর্জরিত বাংলাদেশ দল!

ইনজুরির মিছিলটা ক্রমশ লম্বা হওয়ায় বিশ্বকাপের জন্য ১৫-সদস্যের স্কোয়াড গড়তে গলদঘর্ম বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা। এক ঢাকা লিগেই ইনজুরিতে পর্যুদস্ত একাধিক ক্রিকেটার। চলুন জেনে নেওয়া যাক ইনজুরির তালিকায় থাকা কয়েকজন টাইগারের বর্তমান হাল-হকিকত :
মাহমুদউল্লাহ
নিউজিল্যান্ড সফরের আগে কাঁধে আঘাত পান বাংলাদেশ দলের অন্যতম নির্ভরযোগ্য ক্রিকেটার মাহমুদউল্লাহ। অবশ্য সেই চোট নিয়ে খেলে গেছেন তিনি। কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজে বাউন্ডারি ঠেকাতে গিয়ে দুবার বেশ সাহসী ডাইভ দিয়ে ইনজুরিটা আরো বাড়িয়েছেন। বর্তমানে তিনি বিসিবির তত্ত্বাবধানে পুনর্বাসন প্রক্রিয়ায় রয়েছেন। সবকিছু ঠিকঠাক থাকলে বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজে খেলবেন এই অভিজ্ঞ ক্রিকেটার।






মুশফিকুর রহিম
বেশ কিছুদিন ধরেই পাঁজরের চোটে ভুগছেন মিস্টার ডিপেনডেবল খ্যাত উইকেটকিপার-ব্যাটসম্যান। পাঁজরের এই সমস্যার জেরে বেশকিছু ম্যাচ মিসও করেছেন মুশফিকুর রহিম। এরই মধ্যে গত নিউজিল্যান্ড সফরে আঙুলে ব্যথা পান তিনি। তবে এ মুহূর্তে পাঁজরের ইনজুরিই তাঁর মূল সমস্যা। বিসিবির চিকিৎসকদের মতামত হলো, মুশির দরকার বিশ্রাম। আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজের আগেই তিনি সুস্থ্য হয়ে উঠবেন আশা করা যায়।
রুবেল হোসেন
চলমান মৌসুমে ঢাকা প্রিমিয়ার লিগের একটি ম্যাচে সাইড স্ট্রেইন দেখা দেয় এই ডানহাতি পেসারের। লিগের গতবারের চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডের হয়ে খেলছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, ‘এখন আগের চেয়ে সুস্থ আছি। কিন্তু মাঠে কবে ফিরতে পারব, সেটা নির্দিষ্ট করে বলতে পারছি না। আশা করছি আবাহনীর হয়ে লিগের সুপার লিগ পর্বে খেলতে পারব।’
মোহাম্মদ সাইফউদ্দিন
এবারের বিশ্বকাপে টাইগারদের শক্তিশালী একটি অস্ত্র হতে পারেন সাইফউদ্দিন, এমনটা অনেকেই বিশ্বাস করেন। ডানহাতি বোলিং আর বাঁহাতি ব্যাটিংয়ে দারুণ স্কিল তাঁর। এবারের বিশ্বকাপে লাইমলাইটে আসতে পারেন তিনি এমন বিশ্বাস খোদ টাইগার অধিনায়ক মাশরাফিরও। অবশ্য বেশ কিছুদিন ধরেই ‘টেনিস এলবো’ সমস্যায় ভুগছেন এই তরুণ অলরাউন্ডার। কনুইয়ের ইনজুরি নিয়ে ভাবতে নারাজ বাংলাদেশ দলের অন্যতম নির্ভরযোগ্য এই ক্রিকেটার। অবশ্য এই চোট নিয়ে খেললে ভবিষ্যতে তাঁকে আরো ভুগতে হতে পারে। এ ব্যাপারে তিনি বলেন, ‘বয়সভিত্তিক ক্রিকেটে আমার কোচ আমাকে সব সময়ই বলতেন, যদি তুমি ইনজুরি নিয়ে বেশি ভাবো তাহলে এটা তোমার খেলাকে ধ্বংস করে দেবে। তাই আমি ইনজুরির চিন্তা বাদ দিয়ে খেলার চেষ্টা করি।’ তিনি আত্মবিশ্বাসী ত্রিদেশীয় সিরিজের আগেই পুরোপুরি ফিট হয়ে যাবেন।
তাসকিন আহমেদ
গত ১ ফেব্রুয়ারি গেল বিপিএলে সিলেট সিক্সার্সের শেষ ম্যাচে গোড়ালিতে আঘাত পান এই তরুণ পেসার। এরপর থেকেই পূনর্বাসন প্রক্রিয়ার মধ্যে ছিলেন তাসকিন আহমেদ। সম্প্রতি ঢাকা প্রিমিয়ার লিগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে খেলা শুরু করেছেন তিনি। তবে এখনো পুরোপুরি ফিট হতে আরো কিছুদিন সময় লাগবে তাঁর। বিশ্বকাপ দলের জন্য নির্বাচকদের মাথায় জায়গা পেতে হলে আগে ফিটনেস টেস্ট উৎরাতে হবে তাঁকে।
মেহেদী হাসান মিরাজ
ঢাকা প্রিমিয়ার লিগে খেলার সময় ডান হাতের বুড়ো আঙুলে আঘাত পান মিরাজ। শাহরিয়ার নাফিসের বাউন্ডারিটি ঠেকাতে পারলেও আঙুলে ব্যথা নিয়ে মাঠ ছাড়তে হয় তাঁকে। ক্রিকেটারদের সর্বশেষ আপডেটে বিসিবির চিকিৎসক জানিয়েছেন, শিগগিরই মাঠে ফেরার মতো অবস্থায় আছেন মিরাজ।
মুস্তাফিজুর রহমান
বিশ্বকাপ স্কোয়াড় গড়তে বাংলাদেশ দলের নির্বাচকদের চিন্তার কারণে এখন পর্যন্ত সর্বশেষ সংযোজন মুস্তাফিজ। ঢাকা লিগে নিজের দল শাইনপুকুর ক্রিকেট ক্লাবের অনুশীলনের সময় গোড়ালিতে আঘাত পেয়ে অন্তত দুই সপ্তাহের জন্য খেলা থেকে বাইরে থাকতে হচ্ছে তাঁকে। বিসিবির চিকিৎসক ডাক্তার দেবাশীষ চৌধুরী বলেন, ‘এক্স-রে রিপোর্টে কোনো চিড় ধরা পড়েনি। তবে ‘সতর্কতা’ হিসেবে মুস্তাফিজকে দুই সপ্তাহের জন্য বিশ্রামে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।’

(Ntv)
লেবেলসমূহ:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget