মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বেতন কত? | What is the salary of US President Joe Biden?

 মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বেতন কত?

জো বাইডেন

বিশ্বের অন্যতম ধনী দেশ যুক্তরাষ্ট্র। দেশটির ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন।

বিশ্বের ক্ষমতাধর দেশটির প্রধান কত বেতন পান, তা নিয়ে আগ্রহের শেষ নেই। মার্কিন প্রেসিডেন্ট বেতন ছাড়াও অনেক ধরনের সুবিধা পেয়ে থাকেন।  

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বার্ষিক বেতন পান ৪ লাখ ডলার বা ৩ কোটি ৪২ লাখ ৬১ হাজার টাকার বেশি। এর সঙ্গে তিনি আরও অনেক ধরনের সুযোগ-সুবিধা পান। সেগুলো হয়তো গুণে শেষ করা যাবে না।  

মার্কিন প্রেসিডেন্টের জন্য রয়েছে এয়ারফোর্স ওয়ান উড়োজাহাজ। এটি তিন তলাবিশিষ্ট। সব মিলিয়ে জায়গা রয়েছে চার হাজার বর্গফুট। সেখানে থাকা হাসপাতালে জরুরি ভিত্তিতে করা যাবে অস্ত্রোপচারও।  

ওই উড়োজাহাজে রয়েছে প্রেসিডেন্টের ব্যক্তিগত কক্ষ এবং সুবিশাল এক রান্নাঘর। সেখানে একই সঙ্গে ১০০ জনের রান্না করা যায়।  

এসবের বাইরে ১৩২ কক্ষের হোয়াইট হাউস তো আছেই।

প্রেসিডেন্ট হওয়ার আগে
ইন্ডিয়া টিভির প্রতিবেদনে বলা হয়, ১৯৭২ সালে জো বাইডেন মাত্র ২৯ বছর বয়সে যুক্তরাষ্ট্রের সিনেটর হয়েছিলেন। তিনি দেশটির ইতিহাসে কনিষ্ঠতম সিনেটরদের একজন। সিনেটে তার বার্ষিক বেতন শুরু হয়েছিল ৪২ হাজার ৫০০ ডলারে।  

২০০৯ সালে সিনেট ছাড়ার সময় তার অর্থ ছিল ১ লাখ ৬৯ হাজার ৩০০ ডলার। আর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার বার্ষিক বেতন ছিল ২ লাখ ৩০ হাজার ৭০০ ডলার।  

বাইডেনের প্রথম স্মৃতিকথা ‘প্রমিসেস টু কিপ’ প্রকাশিত হয় ২০০৮ সালে। এই বই থেকে তিনি রয়্যালিটি পান ৭১ হাজার ডলার। এছাড়া অডিও বুকের জন্য ওই সময় তিনি পান ৯ হাজার ৫০০ ডলার।  

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget