ভারতীয় ক্রিকেটে রবি শাস্ত্রী যুগের অবসান, বিরাটের ইঙ্গিত- পরবর্তী অধিনায়ক রোহিত

 

ভারতীয় ক্রিকেট দলের কোচের আর্মব্যান্ড পরে তাঁকে আর দেখা যাবে না। বিশাল চেহারা নিয়ে তিনি আর ভারতীয় ক্রিকেটারদের আগলে রাখবেন না। তিনি রাবিশঙ্কর জয়ধৃত শাস্ত্রী। সংক্ষেপে যার নাম রবি শাস্ত্রী। সোমবার টি টোয়েন্টি ম্যাচে নামিবিয়ার সঙ্গে খেলার শেষেই শাস্ত্রীর সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের চুক্তির মেয়াদ শেষ হল। ম্যাচ শেষে শাস্ত্রী জড়িয়ে ধরলেন বিরাট কোহলিকে। এক আবেগঘন মুহূর্ত। টি টোয়েন্টি ও একদিনের ম্যাচের আধিনায়ক হিসেবে বিরাটেরও ইনিংস শেষ হল এদিন।

বিরাট নিজেই অবশ্য সরে যেতে চেয়েছেন নেতৃত্ব থেকে। নামিবিয়ার বিরুদ্ধে টস করার সময় জানিয়ে দিলেন পরের অধিনায়কের নামও- আমার মনে হয় রোহিত, আমার অবর্তমানে দলকে ও সঠিক নেতৃত্ব দিয়েছে।

রবি শাস্ত্রীকে কোচ হিসেবে দেখা না গেলেও বিরাটকে খেলোয়াড় হিসেবে দেখা যাবে। বললেন- একজন সাধারণ খেলোয়াড় হিসেবে দলের জন্য নিজেকে উজাড় করে দেব। রবি শাস্ত্রীর বিদায়টা অবশ্য অনেক বেশি আবেগপ্রবণ। তিনি ভারতীয় দলের ৪৩টি টেস্ট ম্যাচে কোচের দায়িত্বে ছিলেন। এর মধ্যে ২৫টি টেস্ট ভারতীয় দল জিতেছে, হেরেছে ১৩টিতে। একদিনের ম্যাচ খেলেছে ভারতীয় দল ৭৬টি। ৫১টি জয় ও ২২টি হারের রেকর্ড শাস্ত্রীর।

টি টোয়েন্টিতে ৬৪ ম্যাচের মধ্যে ৪২ জয় ১৮ ম্যাচে পরাজয়। বিরাটের অধিনায়কত্বের পুরোটাই শাস্ত্রী কোচ। বিরাট অধিনায়ক হিসেবে টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৫০টি। ৩০টিতে জয় পেয়েছেন। ১৬টিতে হার। দুটি টাই এবং দুটি ড্র তাঁর রেকর্ডে। ভারতের সফলতম টি টোয়েন্টি অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি অধিনায়ক হিসেবে খেলেছেন ৭২টি ম্যাচ। জিতেছেন ৪১টিতে। ২৮ ম্যাচে পরাজিত। একটি টাই এবং দুটি ম্যাচে হারজিতের নিস্পত্তি হয়নি। বিরাট এবং রবি শাস্ত্রীর অবসানে ভারতের সীমিত ওভারের ক্রিকেটে একটি যুগাবসান ঘটলো, এবার নতুনের আবাহন। এবার কি তাহলে রাহুল দ্রাবিড়-রোহিত শর্মা জুটি?

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget