আজ থেকে কিছুটা কমতে পারে শৈত্যপ্রবাহ | From today, the cold wave may decrease a bit


গত দুই দিনের তুলনায় আজ মঙ্গলবার (২১ ডিসেম্বর) তাপমাত্রা কিছুটা বেড়েছে, কমে এসেছে শৈত্যপ্রবাহের এলাকা। আবহাওয়ার পূর্বাভাবে বলা হচ্ছে, দিনের তাপমাত্রা কিছুটা বেড়েছে, আরও কিছুটা বাড়তে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আজ শৈত্যপ্রবাহ কমে আসতে পারে। দিনের তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। এতে করে শৈত্যপ্রবাহের এলাকা আরও কমে আসবে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকার বিরাজমান। সুস্পষ্ট লঘুচাপটি সুমাত্রা উপকূলের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে বিরাজ করছে।

পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। বর্তমানে পঞ্চগড়, যশোর, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কমে আসতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
 
আজ দেশের সবনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়ায় ৮ দশমিক ৮, যা গতকাল ছিল চুয়াডাঙ্গায় ৭। এছাড়া এখনও আরও তিন জেলা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে আছে, গতকাল ছিল ৮ জেলায়। পঞ্চগড় ছাড়াও যশোরে ৯ দশমিক ৬ এবং চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  

এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১৫, ময়মনসিংহে ১৩ দশমিক ৪, চট্টগ্রামে ১৬ দশমিক ৫, সিলেটে ১৪ দশমিক ৪, রাজশাহীতে ১১ দশমিক ৮,  রংপুরে ১২ দশমিক ২,  খুলনায় ১১ দশমিক ২ এবং বরিশালে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

সাধারণত বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget