ইউক্রেনের সঙ্গে যুদ্ধ নয়, সুসম্পর্কও অসম্ভব: পুতিন | No war with Ukraine, good relations impossible: Putin


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো তার প্রতিবেশী ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না, তবে দেশটির বর্তমান সরকারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা অসম্ভব। তিনি অভিযোগ করেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উগ্র জাতীয়তাবাদী শক্তি দ্বারা প্রভাবিত। বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনে ইউক্রেনসহ বেশ কিছু ইস্যুতে কথা বলেন রুশ প্রেসিডেন্ট।

যতই দিন গড়াচ্ছে ইউক্রেনের সঙ্গে সম্পর্কের তীক্ততা ততই বাড়ছে রাশিয়ার। দুই দেশের সম্পর্ক যখন অনেকটা যুদ্ধের দিকে মোড় নিচ্ছে তখন এই ইস্যুতে কথা বলেছেন পুতিন। এ দিনের সংবাদ সম্মেলনে ইউক্রেনের ওপর একাধিক অভিযোগ চাপালেন তিনি।

ইউক্রেন ইস্যু নিয়ে অবশেষে পিছু হটছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন! এক বক্তব্যে এমনই ইঙ্গিত দিয়েছেন তিনি। বৃহস্পতিবার পুতিন ঘোষণা দিয়েছেন, রাশিয়ার নিরাপত্তার ব্যাপারে যুক্তরাস্ট্র আগামী বছরের শুরুতে জেনেভায় আলোচনায় বসতে রাজি হয়েছে। 

মস্কোয় বার্ষিক এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, এখন পর্যন্ত নিরাপত্তা নিশ্চিতে রাশিয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্র ইতিবাচক। আমাদের আমেরিকান পার্টনার বলেছে তারা এসব বিষয়ে জেনেভায় আগামী বছরের শুরুতে কথা বলতে প্রস্তুত।

তিনি আরো বলেছেন, কোন ধরণের কৌশল ছাড়া আমরা শুধু প্রশ্ন তুলেছি পূর্বে ন্যাটার আর কোন অভিযান উচিৎ নয়।  

রাশিয়া যদি ইউক্রেনে কোন ধরনের আগ্রাসন না চালায় এমন নিশ্চয়তা দেয় তাহলে কী নিরাপত্তা নিশ্চয়তা আলোচনা হবে? এমন প্রশ্নের জবাবে পুতিন বলেন, আলোচনার ফল কেমন মজবুত হল এর ওপর আমাদের পদক্ষেপ নির্ভর করছে। তথ্যসূত্র: আনাদোলু, আরব টাইমস

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget