উত্তেজনা কমাতে রাশিয়ার ৪টি দাবি, মুখ খুললো যুক্তরাষ্ট্র | Russia's 4 demands to reduce tensions, the United States opened its mouth


পূর্ব ইউরোপ এবং ইউক্রেন সীমান্তে উত্তেজনা কমাতে চারটি দাবি জানিয়েছে রাশিয়া। এগুলো ন্যাটো এবং যুক্তরাষ্ট্রের কাছে পৌঁছে গেছে। এর প্রেক্ষিতে বক্তব্য দিয়েছে ওয়াশিংটন। শুক্রবার (১৭ ডিসেম্বর) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি এডভাইজার জেক সুলিভান জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র নিরাপত্তা দাবি নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। এসময় নিজেদের উদ্বেগও উপস্থাপন করবে ওয়াশিংটন।

এর আগে, একটি রাশিয়া-মার্কিন নিরাপত্তা চুক্তি এবং মস্কো ও ন্যাটোর মধ্যে একটি নিরাপত্তা চুক্তির খসড়া প্রকাশ করেছেন রুশ ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী। এতে কিছু সুনির্দিষ্ট দাবি জানিয়েছে রাশিয়া।

দাবিগুলো হচ্ছে, ক) পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণ বন্ধ করতে হবে। জর্জিয়া ও ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার প্রতিশ্রুতি বাতিল করতে হবে। খ) ইউক্রেন, জর্জিয়া এবং অন্যান্য প্রাক্তন সোভিয়েত দেশ যারা ন্যাটোর সদস্য নয় তাদের ভূখণ্ডে সামরিক ঘাঁটি স্থাপন করবে না যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। গ) পরস্পরের ভূখণ্ডের লক্ষ্যবস্তুতে আঘাত করা যায় এমন এলাকায় যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান পাঠাবে না যুক্তরাষ্ট্র-রাশিয়া। ঘ) অন্য পক্ষের অঞ্চলে আঘাত করতে পারে এমন জায়গায় মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র বসানো যাবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget