আজ শুরু হচ্ছে বুস্টার ডোজ, বুস্টার ডোজ যারা পাবেন, যেভাবে পাবেন | Starting today is the booster dose, who will get the booster dose, how to get it


কোভিড-১৯ থেকে সুরক্ষায় করোনার বুস্টার ডোজ টিকার কার্যক্রম শুরু হলো দেশে।  দেশে প্রথম বুস্টার ডোজ নিয়েছেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা।  গত ২৭ জানুয়ারি তাকে টিকা দেওয়ার মধ্য দিয়েই দেশে প্রথম করোনার টিকা কার্যক্রম শুরু হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র জানায়, যারা করোনার টিকার দুই ডোজ নিয়েছে, তারা ধাপে ধাপে বুস্টার ডোজ পাবে। এ জন্য তাদের আর সুরক্ষা অ্যাপে নিবন্ধন করার প্রয়োজন হবে না।

আজ রবিবার দুপুর ১২টায় রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) মিলনায়তনে অডিটরিয়াম হলে ‘বুস্টার ডোজ প্রদান কার্যক্রম’-এর উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা দেওয়া হবে। আগে যেভাবে নিবন্ধন করে টিকা নেওয়া হয়েছে, বুস্টার ডোজের ক্ষেত্রে সেভাবে না-ও লাগতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, যারা দুই ডোজ টিকা নিয়েছে, সুরক্ষা অ্যাপে সেই তথ্য রয়েছে। টিকাগ্রহীতাদের জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর রয়েছে সরকারের কাছে। এ ক্ষেত্রে যারা বুস্টার ডোজ পাবে, তাদের কোথায় কবে আসতে হবে, সেটি এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

তবে কভিড টিকা বিতরণ ও ব্যবস্থাপনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সদস্যসচিব ডা. শামসুল হক কালের কণ্ঠকে বলেন, ‘কাল তো (আজ) উদ্বোধন হচ্ছে। এরপর সুরক্ষা অ্যাপের মাধ্যমে কিভাবে এ টিকা দেওয়ার ব্যবস্থা করা যায়, তা নিয়ে আইসিটি বিভাগের সঙ্গে আলোচনা করা হবে।’

এর আগে ফাইজার ছাড়াও মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্মসহ কয়েক ধরনের টিকা দেওয়া হয়েছে। যারা ফাইজার ছাড়া অন্য টিকা নিয়েছে, তারা ফাইজারের বুস্টার ডোজ নিতে পারবে কি না, এমন প্রশ্নের জবাবে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘ফাইজারের বুস্টার ডোজ নিলে কোনো সমস্যা হবে না। বরং অন্য টিকা যারা নিয়েছে, ফাইজারের বুস্টার তাদের জন্য আরো ভালো কাজে দেবে।’

গতকাল মানিকগঞ্জে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বুস্টার ডোজ প্রথমে পাবে সম্মুখসারির ব্যক্তিরা। যাদের টিকা নেওয়ার সময় ছয় মাস বা এক বছর হয়ে গেছে, প্রথমে তারাই বুস্টার ডোজ পাবে।

মানিকগঞ্জ সদরের গড়পাড়া এলাকায় আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ফাইজারের ৬০ লাখ টিকা রয়েছে। সামনের মাসে আরো দুই কোটি টিকা আসবে। দেশের প্রায় সাত কোটি মানুষকে টিকার প্রথম ডোজ ও প্রায় সাড়ে চার কোটি মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। এরই মধ্যে ৩০ শতাংশ মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, দেশে করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ নিয়ন্ত্রণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিদেশ থেকে আসা ব্যক্তিদের দেশে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্ট করে আসতে নির্দেশনা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. হাফিজুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget