হঠাৎ প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চালানোর নির্দেশ, শিক্ষকদের ক্ষোভ | Suddenly instructed to run classes in primary school, teachers angry


শিক্ষাপঞ্জি অনুসারে কাল রবিবার থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি শুরু হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বড়দিন ও শীতকালীন ছুটি ২৪ ডিসেম্বর থেকে শুরু হবে। ইতিমধ্যে এ ব্যাপারে নির্দেশনা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

ছুটি শুরু হওয়ার ঠিক আগের দিন এ ধরনের নির্দেশনা আসায় বিপাকে পড়েছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। তারা জানান, মন্ত্রণালয়ের পূর্ব নির্ধারিত ছুটির তালিকার পর নতুন কোনো নির্দেশনা না আসায় আমরা মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন করে ফেলেছি। শিক্ষার্থীদের অনেকেই দূর-দূরান্তে বেড়াতে গেছে। বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি নেই বললেই চলে। এ অবস্থায় স্কুল খোলা রাখলেও এর তেমন কোনো সুফল পাওয়া যাবে না।

আজ শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয়-১ শাখা থেকে জারি করা সার্কুলারে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন) ও শীতকালীন অবকাশ বর্ষপঞ্জিতে উল্লেখিত ১৯-২৯ ডিসেম্বর ২০২১ তারিখের পরিবর্তে ২৪-২৯ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত পুনঃনির্ধারণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


জানা যায়, শনিবার সকালে প্রাথমিকের বিভাগীয় উপ-পরিচালকরা প্রধান শিক্ষকদের ২২ ডিসেম্বর পর্যন্ত ক্লাস চালিয়ে নিতে নির্দেশ দেন। হঠাৎ করেই এ ধরনের সিদ্ধান্ত আসায় ব্যাপারটি নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আলোচনা শুরু হয়। এরপর বিকেলে মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

বগুড়া জেলার শাহজাহানপুর উপজেলার সাজাপুর ফুলতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জুলফিকার আলী কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের পার্শ্ববর্তী মাধ্যমিক বিদ্যালয়গুলো বন্ধ হয়ে গেছে। আমরা শিক্ষার্থীদের ছুটির বিষয়টি আগে থেকেই জানিয়েছি। আজ স্কুল খোলার শেষদিন হওয়ায় অনেক শিক্ষার্থীই স্কুলে আসেনি। কেউ কেউ আত্নীয় স্বজনের বাড়িতে বেড়াতে গেছেন। এ অবস্থায় কাল থেকে স্কুল খোলা রাখলে শিক্ষার্থীদের বাড়ি থেকে ডেকে আনতে হবে। তারপরও পাওয়া যাবে না। তাই ছুটি পুর্নবিবেচনার দাবি জানাচ্ছি।’

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget