আফগান্তিস্তানে মানবিক সহায়তার প্রস্তাব জাতিসংঘে গৃহিত | The UN has accepted the offer of humanitarian assistance in Afghanistan


আফগানিস্তানে মানবিক সহায়তা ত্বরান্বিত করতে তালেবানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব গ্রহণ করেছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। বুধবার এ প্রস্তাব গ্রহণ করা হয়।

তালেবানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের এ প্রস্তাব উত্থাপন করেছে যুক্তরাষ্ট্র। পরে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সর্বসম্মতিক্রমে এ প্রস্তাবটি গ্রহণ করা হয়।

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের এ প্রস্তাব অনুসারে, আফগানিস্তানে মানবিক সহায়তা কার্যক্রম ও মানুষের মৌলিক চাহিদা পূরণের জন্য যে সকল কর্মকাণ্ড চলছে তার জন্য অর্থায়নের ক্ষেত্রে তালেবানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর হবে না। এ কারণে আফগানিস্তানে মানবিক সহায়তার ক্ষেত্রে অর্থায়নে জন্য তহবিল গঠন করা যাবে। আফগানিস্তানে মানবিক সহায়তা তহবিলের জন্য অর্থ প্রদান বা অন্যান্য অর্থনৈতিক সহায়তা করা বৈধ।

জাতিসঙ্ঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড এ প্রস্তাবটি গ্রহণ করার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, আফগানিস্তানে মানবিক সহায়তা কার্যক্রম ও মানুষের মৌলিক চাহিদা পূরণের জন্য অন্য যে সকল কর্মকাণ্ড চলছে তা ত্বরান্বিত করতে দেশটির ওপর থেকে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

জাতিসঙ্ঘে ব্রিটিশ রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড বলেন, এ প্রস্তাবটি গ্রহণ করার ফলে আফগানিস্তানের বহু মানুষের জীবন রক্ষা হবে।

জাতিসঙ্ঘের মতে, আফগানিস্তানে দু’কোটি ৪০ লাখ মানুষের জীবন রক্ষার্থে জরুরি মানবিক সহায়তা প্রদান করা দরকার। কারণ, আফগানিস্তানের অর্থনীতি আমাদের চোখের সামনেই ধ্বংস হচ্ছে।

লেবেলসমূহ:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget