ওমিক্রনের বিরুদ্ধে টিকা কম কার্যকর হতে পারে: ডব্লিউএইচও | Vaccines against Omicron may be less effective: WHO


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, প্রাথমিকভাবে পাওয়া তথ্য-প্রমাণে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে ওমিক্রনের সংক্রমণ ও ছড়ানোর বিরুদ্ধে কোভিড-১৯ টিকা কম কার্যকর হতে পারে। বুধবার সংস্থাটি আরও বলেছে, এই ভ্যারিয়েন্টে পুনরায় সংক্রমণের উচ্চ ঝুঁকি রয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

মহামারি নিয়ে সাপ্তাহিক হালনাগাদ তথ্যে ডব্লিউএইচও জানায়, ওমিক্রন ভ্যারিয়েন্ট টিকা বা আক্রান্ত হওয়ার কারণে সৃষ্ট ইমিউনিটি কেমন মাত্রায় ভেদ করতে পারে তা নিশ্চিতভাবে জানার জন্য আরও তথ্য প্রয়োজন।

এতে বলা হয়েছে, এর ফলে ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে সামগ্রিক ঝুঁকি অনেক বেশি রয়ে গেছে।

এর আগে মঙ্গলবার সংস্থাটির কর্মকর্তারাও অনলাইন ব্রিফিংয়ে এমন আশঙ্কার কথা জানিয়েছিলেন।


গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রণ ধরন শনাক্ত হয়। সোমবার এই ভ্যারিয়েন্ট যুক্তরাজ্যে প্রথম একজনের মৃত্যু হয়েছে। সরকারি তথ্য মতে, বিশ্বের ৭৭টি এখন পর্যন্ত ওমিক্রন শনাক্ত হয়েছে। আর এই তালিকা প্রতিদিনই বড় হচ্ছে। তবে ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস বিশ্বের অধিকাংশ দেশেই করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের উপস্থিতি রয়েছে বলে ধারণার কথা জানিয়েছেন।

তিনি সতর্ক করে বলেন, পূর্বে যেই ভ্যারিয়েন্টেগুলো দেখা গেছে ওমিক্রনের মতো এত দ্রুত ছড়াতে দেখিনি। এদিকে, ভ্যাকসিন বৈষম্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি। বুস্টারের বিষয়ে বলেন, এটি কোভিড-১৯ মোকাবিলায় বুস্টার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কিন্তু অগ্রাধিকারভিত্তিতে।

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget