আপত্তিকর অ্যাপ বানিয়ে মহিলাদের ‘নিলাম’! বেঙ্গালুরু থেকে গ্রেফতার পড়ুয়া, আটক এক মহিলাও | 'Auction' for women by making offensive apps!


পয়লা জানুয়ারি আপত্তিকর অ্যাপ বানিয়ে মহিলাদের ‘নিলাম’-এ তোলার ঘটনায় দেশে সাড়া পড়ে গিয়েছে। একাধিক থানায় এই সংক্রান্ত অভিযোগও দায়ের হয়েছে। এ বার সেই মামলায় বেঙ্গালুরু থেকে এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়াকে গ্রেফতার করল মুম্বই পুলিশ। ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে এক মহিলাকেও আটক করা হয়েছে বলে খবর।

‘সুল্লি ডিলস’-এর পর এ বার ‘বুল্লি বাই’। উদ্দেশ্য একই, মোদী সরকারের সমালোচনা করেন এমন মহিলাদের ‘নিলামে’ তোলা! বছরের প্রথম দিন এমনই আপত্তিকর অ্যাপ ‘বুল্লি বাই’ নিয়ে সরব হন বহু মহিলা এবং বিভিন্ন সংস্থা। অভিযোগ, মূলত মুসলিম ধর্মাবলম্বী মহিলাদের, যাঁরা বিভিন্ন সময় মোদী সরকারের সমালোচনা করেন, তাঁদের আপত্তিকর ভাবে ‘নিলামে’ তোলা হয়েছে। তাতে রয়েছে দেশের বিভিন্ন মহিলা সাংবাদিকের নাম। তেমনই সামাজিক ক্ষেত্রে কাজ করা আইনজীবী ও অন্য মুসলিম মহিলাদের নিয়েও আপত্তিকর ছবি ও ভাষা ব্যবহার হয়েছে সেখানে। ঠিক একই ঘটনা ঘটেছিল আগেও। দেখা যায়, ‘সুল্লি ডিলস’ যে প্ল্যাটফর্ম থেকে অ্যাপ তৈরি করে তা প্রচার করেছিল, এ ক্ষেত্রেও একই ‘গিটহাব’ প্ল্যাটফর্ম করা হয়েছে। ‘সুল্লি ডিলস’-এর সময় পুলিশে অভিযোগ করা হয়েছিল। কিন্তু এখনও সেই মামলায় একজনকেও গ্রেফতার করতে পারেনি তারা।

শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী মহারাষ্ট্রের সরকারকে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছিলেন। সরব হয়েছিলেন কংগ্রেসের রাহুল গাঁধীও। অভিযোগ দায়ের হয়। তার পরই তদন্তে নেমে বেঙ্গালুরু থেকে এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়াকে গ্রেফতার করে মুম্বই পুলিশ। ধৃতের নাম বিশাল ঝা। এই বিষয়ে তাঁর সঙ্গে সম্পর্ক আছে, এমন সন্দেহে আরও এক মহিলাকেও আটক করেছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, সংশ্লিষ্ট অ্যাপটিতে সুকৌশলে গুরমুখী ভাষা ব্যবহার করা হয়েছিল। যাতে মহিলাদের নিয়ে আপত্তিকর ভাষা ও ছবি ব্যবহারের দায় গিয়ে চাপে খলিস্তানী গোষ্ঠীর উপর। অভিযোগ পাওয়ার পর তড়িঘড়ি অ্যাপটিকে নামিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো এই প্রসঙ্গে জানিয়েছেন, অ্যাপ নির্মাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। মুম্বই পুলিশ ঘটনার তদন্তে নেমে এক জনকে গ্রেফতার করে ফেলেছে। দিল্লি পুলিশে একই অভিযোগ দায়ের হলেও, তারা বিষয়টি খতিয়ে দেখছে বলে জানা গিয়েছে। দিল্লি পুলিশ সরসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণে।


একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget