প্রথম নারী প্রেসিডেন্ট পেল হন্ডুরাস | Honduras got its first female president


হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে স্থানীয় সময় বৃহস্পতিবার শপথ নিয়েছেন জিওমারা কাস্ত্রো। রাজধানী তেগুসিগাল্পার জাতীয় স্টেডিয়ামে হাজার হাজার মানুষ হাতে পতাকা নিয়ে শপথ অনুষ্ঠানের সাক্ষী হন।

সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে যাত্রা শুরু করা ক্যাস্ত্রো শিগগিরই একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছেন। এসব চ্যালেঞ্জের মধ্যে রয়েছে—বেকারত্বের উচ্চ হার, চলমান সহিংসতা, দুর্নীতি এবং সমস্যায় জর্জরিত শিক্ষা ব্যবস্থা ও স্বাস্থ্যসেবা। এর পাশাপাশি হন্ডুরানদের জীবন মান আরও উন্নত করতে যুক্তরাষ্ট্রের চাপও রয়েছে। মেক্সিকো হয়ে উত্তরে দীর্ঘ স্থলভূমির পথে হন্ডুরাসবাসীদের যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার ইচ্ছা রোধ করতে এমন চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস, গুয়াতেমালা ও এল সালভাদর থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের মূল কারণগুলো সমাধান করতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে দায়িত্ব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কমলা হ্যারিস ক্যাস্ট্রোর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এবং ক্যাস্ত্রোর সঙ্গে তাঁর দেখা করার কথা রয়েছে।

ক্যাস্ত্রো বলেছেন, তিনি হন্ডুরাসে দুর্নীতিবিরোধী একটি মিশন স্থাপনের জন্য জাতিসংঘকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছেন।

যুক্তরাষ্ট্র মধ্য আমেরিকা অঞ্চলে মিত্র পাওয়ার চেষ্টায় ক্যাস্ত্রোকে দৃঢ়ভাবে সমর্থন করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget