দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/01/narayanganj-city-election-time-is.html

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন: বাড়ছে বেলা, বাড়ছে ভোটের লাইন | Narayanganj city election: The time is increasing, the voting line is increasing


প্রায় সোয়া পাঁচ লাখ ভোটারের নগর নারায়ণগঞ্জে সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ চলছে উৎসবের আমেজে।

রোববার সকাল ৮টায় এ সিটির ১৯২ কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়। তবে মাঘের শীতের মধ্যে ভোটারদের কেন্দ্রে কেন্দ্রে জড়ো হতে দেখা গেছে নির্দিষ্ট সময়ের আগেই।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের কিউ দীর্ঘ হয়েছে কেন্দ্রের বাইরে। উল্লেখযোগ্য সংখ্যক নারী ভোটারকেও দেখা গেছে ভোট দেওয়ার অপেক্ষায়।

সকালে নগীরর ১৩ নম্বর ওয়ার্ডের নারায়ণগঞ্জ  ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্র, ১৬ নম্বর ওয়ার্ডের দেওভোগের শিশুবাগ বিদ্যালয়, নারায়ণগঞ্জ আদর্শ বালক বালিকা বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেওভোগের মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায় এমন চিত্র।

দেওভোগের শিশুবাগ বিদ্যালয় আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর কেন্দ্র। সকালে এখানেই তিনি ভোট দেবেন গত দশ বছর মেয়রের দায়িত্বে থাকা আইভী।

এখানে পাঁচটি নারী ও পাঁচটি পুরুষদের বুথ রয়েছে। তিনতলা এই ভবনের প্রথম ও দ্বিতীয় তলায় রয়েছে ভোটকেন্দ্র।

ভোট শুরুর আগেই ভোটাররা লাইন ধরে দাঁড়ান। সকাল ৮টায় এখানে ভোটগ্রহণ শুরু করেন ভোটকর্মীরা।

এ ভোটকেন্দ্রের বাইরে কোনো দোকানপাট খোলা নেই। সেখানে যান চলাচলও নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে ভোটাররা অটোকিশা ও রিকশায় করে আসতে পারছেন।

অনেক বয়স্ক ভোটারকেও দেখা গেছে ভোটের লাইনে। কেন্দ্রের বাইরের পরিবেশ ছিল উৎসবমুখর।

সকাল সাড়ে ৮টায় দেওভোগের মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে প্রতিটি বুথের সামনেই ভোটারদের লাইন দেখা যায়।

এই কেন্দ্রে নির্বাচন কমিশনের পক্ষ থেকে কিছু মডেল বুথ স্থাপন করা হয়েছে। সেখানেও ভোটাররা ভোট দিচ্ছেন। সকালেই এখানে একটি ভ্রাম্যমাণ আদালতের সদস্যদের পরিদর্শন করতে দেখা গেছে।

নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে সকালে ৮টার দিকে ভোটারের উপস্থিতি ছিল তুলনামূলক কম ছিল। প্রতিটি বুথের সামনে ৮-১০ জনের লাইন দেখা যায় ওই সময়।

সোয়া ৮টার দিকে এ কেন্দ্রে ভোট দেন মেয়র পদের স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার। বিএনপির নেতা তৈমুর দলের পদ ছেড়ে হাতি প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন।

১৩ নম্বর ওয়ার্ডের চাষাড়ার ঈদগাহ মাঠের পাশের আদর্শ স্কুল কেন্দ্রে নারী ভোটারের উপস্থিতি ছিল বেশ। সকালের কুয়াশা কেটে যাওয়ার পর রোদেলা আবহাওয়ার সঙ্গে ভোটারদের উপস্থিতি আরও বেড়েছে।

নারায়ণগঞ্জ সদর থানার ওসি শাহ জামান বলেন, “এ পযন্ত ভোটের পরিস্থিতি ভালো। ভোটও শান্তিপূর্ণ হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতিও বাড়ছে।”

তিনি জানান, স্বাস্থ্যবিধি মেনে ভোটারদের কেন্দ্রে আসতে হচ্ছে। হাতে ভোটার স্লিপ ও জাতীয় পরিচয়পত্র রাখার বিষয়ে উদ্বুদ্ধ করা হচ্ছে ভোটারদের। মাস্ক পরা ছাড়া কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

১৩ নম্বর ওয়ার্ডের সরকারি মহিলা কলেজ কেন্দ্রেও পুরুষদের তুলনায় নারী ভোটারদের ভালো উপস্থিতি দেখা গেল। সকালে কেন্দ্রটি পরিদর্শনে এসে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন তৈমুর আলম খন্দকার।

তিনি বলেন, একটি কেন্দ্র ছাড়া সব কেন্দ্রে তার এজেন্ট উপস্থিত রয়েছে। ভোটের পরিবেশ তখন পর্যন্ত তিনি ‘শান্ত ও ভালো’ বলে তিনি মন্তব্য করেন। পরে তিনি সরকারি তোলারাম কলেজ পরিদর্শনে যান।

মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন নারায়ণগঞ্জ সিটির তৃতীয় এই নির্বাচনে।

বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট শেষে রাতে রিটার্নিং কর্মকর্তার নিয়ন্ত্রণ কক্ষ থেকে ফল ঘোষণা করা হবে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা আল-আমিন বেলা সাড়ে ৯টার দিকে বলেন, “আমাদের সমন্বিত তিনটি টিম নির্বাচনী এলাকায় টহলে রয়েছেন। কোথাও কোনো ধরনের গোলযোগ, ত্রুটি পরিলক্ষিত হয়নি। ইভিএমে ভোটও স্মুদলি হচ্ছে। সকালের তুলনায় ভোটার উপস্থিতিও বেড়েছে।”

তিনি বলেন, “ইভিএমে ভোট দিতে বিলম্ব বা ইভিএম নষ্ট হয়েছে এমন অভিযোগও আসেনি নিয়ন্ত্রণ কক্ষে। কয়েকজন কাউন্সিলর প্রার্থী ফোন করে ইভিএমের বিষয়ে কথা বলেছিলেন। সঙ্গে সঙ্গে প্রিজাইডিং কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে কথা বলে তা সমাধান করা হয়েছে। আশা করি, কোথাও কোনো অসুবিধা হবে না; কেন্দ্রে কেন্দ্রে সাপোর্ট স্টাফও রয়েছে।”

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম