ইয়েমেনে ২০২০ সালে দেড় হাজার শিশুযোদ্ধা নিহত হয়েছে: জাতিসংঘ | One and a half thousand child fighters killed in Yemen in 2020: UN


২০১৫ সাল থেকে শুরু হওয়া ইয়েমেন যুদ্ধে এখন পর্যন্ত ১০ হাজারের বেশি শিশু নিহত হয়েছে। সরাসরি যুদ্ধের কারণে প্রায় একই সংখ্যক প্রাপ্তবয়স্ক মানুষও মারা গেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রকাশিত একটি রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। খবর প্রকাশ করেছে আলজাজিরা ও বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের নিয়োগ করা প্রায় ১৫০০ শিশু ২০২০ সালের লড়াইয়ে মারা গেছে। পরের বছর নিহত হয় আরও কয়েকশ। শিশু-কিশোরদের মাঝে নিজেদের মতাদর্শ ছড়িয়ে দিতে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারের বিরুদ্ধে যুদ্ধে উৎসাহিত করতে শিশুদের সৈনিক বানাচ্ছে হুথি বিদ্রোহীরা। সেই লক্ষ্যে তারা বেশ কয়েকটি ক্যাম্প এবং একটি মসজিদকে ব্যবহার করছে বলে প্রমাণ পাওয়া গেছে।

জাতিসংঘের বিশেষজ্ঞদের চার সদস্যের প্যানেল জানিয়েছে, শিশুদের স্লোগান দেওয়া শেখাচ্ছে হুথি বিদ্রোহীরা। যার মধ্যে ‘আমেরিকার মৃত্যু, ইসরায়েলের মৃত্যু, ইহুদিদের প্রতি অভিশাপ এবং ইসলামের বিজয়’ অন্যতম। ক্যাম্পে ৭ বছর বয়সী শিশুদেরও অস্ত্র পরিষ্কারের এবং রকেট হামলার শিক্ষা দেওয়া হচ্ছে।

৩০০ পৃষ্ঠার প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২০ সালে ইয়েমেন যুদ্ধে নিহত হওয়া ১৪০৬ জন শিশুযোদ্ধার নামের তালিকা জাতিসংঘের হাতে এসেছে। ২০২১ সালের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে নিহত হয়েছে আরও ৫৬২ জন শিশুযোদ্ধা। তাদের তালিকাও পেয়েছে জাতিসংঘ। এসব যোদ্ধার বয়স ১০ থেকে ১৭ বছরের মধ্যে।

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget