দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/02/60-prominent-citizens-received.html

যে ৬০ বিশিষ্ট নাগরিক পেলেন সার্চ কমিটির নিমন্ত্রণ | The 60 prominent citizens received the invitation of the search committee


নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য মতামত দেবেন দেশের ৬০ জন বিশিষ্ট নাগরিক। এরই মধ্যে প্রস্তুত হয়েছে তাঁদের নামের তালিকা। অনুসন্ধান (সার্চ) কমিটির সভায় অংশ নিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে আমন্ত্রণ। আগামী শনিবার তাদের মতামত নিতে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকে বসবে সার্চ কমিটি। মন্ত্রিপরিষদ বিভাগসূত্রে এসব তথ্য জানা গেছে।


সার্চ কমিটি যাঁদের আমন্ত্রণ জানিয়েছে তাদের মধ্যে রয়েছেন- সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ এফ হাসান আরিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং বাসসের চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, সাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, শিক্ষাবিদ ও গণমাধ্যম গবেষক অধ্যাপক ড. মো. গোলাম রহমান, ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, রাজনীতি-বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল, সাবেক মন্ত্রিপরিষদ সচিব এম আব্দুল আজিজ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

আরো আমন্ত্রণ জানানো হয়েছে- বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, সাংবাদিক আবেদ খান, একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল বাবু, চ্যানেল ২৪ এর ব্যবস্থাপনা পরিচালক ও দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদ, দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, সাবেক নির্বাচন কমিশনার আব্দুল মোবারক ও সাখাওয়াত হোসেন, কবি মহাদেব সাহা, প্রজন্ম একাত্তরের সভাপতি আসিফ মুনীর প্রমুখ।


নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে গত ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এর পরদিন প্রথমবারের মতো বৈঠকে বসেন তারা। ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুযায়ী কমিটি গঠনের দিন থেকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। এরই ধারাবাহিকতায় ৬০ জন বিশিষ্ট নাগরিকের সাথে মতবিনিময় করবেন সার্চ কমিটির সদস্যরা।

 

উল্লেখ্য, কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম