১১ জেব্রা ও একটি বাঘের পর এবার মারা গেল সিংহী | After 11 zebras and a tiger, this time the lion died


গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা আর বাঘের পর এবার একটি সিংহের মৃত্যুর খবর এসেছে।

বৃহস্পতিবার দুপুরে ১১ বছর বয়সী ওই আফ্রিকান সিংহর মৃত্যু হয় বলে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা দীপংকর বর জানান।


মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১১ অগাস্ট থেকে ওই সিংহী অসুস্থ ছিল। পেটের দিকে পানি জমে থলির মত ঝুলে থাকতে দেখা যাচ্ছিল।


মিরপুরের জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এবিএম শহীদ উল্ল্যাহ এবং ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতালের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের পরিচালক অধ্যাপক রফিকুল আলমের পরামর্শে পার্কের ভেটেরিনারি অফিসার ওই সিংহের চিকিৎসা দিচ্ছিলেন।


পরে সিংহটির বাঁ পায়ে সমস্যা দেখা দেয় এবং মুখ দিয়ে কয়েকবার রক্ত বের হয়। সে সময় শ্বাসকষ্টের লক্ষণও ছিল।

বুধবার বিকালে সিংটির কাঁপুনি শুরু হয়। পার্কের ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান চেষ্টা করেও বাঁচাতে পারেননি প্রাণীটিকে।


চলতি বছরের ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারির মধ্যে এ সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যু হয়েছে, যা নিয়ে চলছে নানামুখী আলোচনা।

পার্কে জেব্রাগুলোর মৃত্যুর জন্য প্রাণঘাতী ‘ব্যাক্টেরিয়ার আক্রমণ ও নিজেদের মধ্যে মারামারিকে’ কারণ হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করেছে পার্ক কর্তৃপক্ষ। তবে আরও তদন্ত ও করণীয় ঠিক করতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।


স্থানীয় সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ সম্প্রতি অভিযোগ করেন, সাফারি পার্কের কর্মকর্তাদের ‘অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে’ জেব্রাগুলোকে ‘হত্যা’ করা হয়েছে। পার্ক কর্তৃপক্ষ বা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হয়নি।


এ অবস্থায় ‘সুষ্ঠু তদন্তের স্বার্থে’ গত ৩১জানুয়ারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান ও সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইনকে সরিয়ে দেওয়া হয়েছে। 


পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবীরকে প্রত্যাহার করে ঢাকার বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম-কে তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে সাফারি পার্কের প্রকল্প পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget