বিতর্ক পিছু ছাড়ছে না, গাঙ্গুবাই সিনেমার নাম বদলের পরামর্শ খোদ সুপ্রিম কোর্টের | The controversy is not going away


মুক্তির আগেই বিতর্কে জড়ালেন আলিয়া ভাট অভিনীত ছবি 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি'। পরিচালক সঞ্জয় লীলা বনশালিকে আরও একটি সিনেমার নাম বদলের জন্য বলা হল। এবার খোদ সুপ্রিম কোর্টের পক্ষ থেকে এই আদেশ দেওয়া হয়েছে। শীর্ষ আদালত পরামর্শ দিয়েছে যে শুক্রবার মুক্তি পাওয়ার আগেই এই ছবির নাম যেন বদলে দেওয়া হয়। প্রসঙ্গত, ছবি মুক্তি স্থগিত করার জন্য আদালতে বিচারাধীন বেশ কয়েকটি মামলার আগে এই পরামর্শ দেওয়া হয়েছে।


বনশল প্রযোজনার আইনজীবী সিদ্ধার্থ ডাভে শীর্ষ আদালতকে জানিয়েছেন যে তিনি এই পরামর্শ নিয়ে তাঁর মক্কেলের সঙ্গে আলোচনা করবেন। আগামীকাল সুপ্রিম কোর্টে এ বিষয়ে শুনানি চলবে। এই সিনেমা মুক্তি স্থগিত করার জন্য বহু মামলা দায়ের হয়েছে আদালতে। হুসেন জাইদির বিখ্যাত উপন্যাস 'মাফিয়া কুইনস অফ মুম্বই’-এর অবলম্বনে তৈরি হয়েছে 'গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’। একজন যৌনকর্মী কীভাবে রাজনৈতিক ক্ষেত্রে তাঁর জায়গা তৈরি করেন, তারই বাস্তবচিত্র তুলে ধরা হয়েছে। মুম্বইয়ের কামাথিপুরার ঘটনা এটি। এই মামলাগুলির মধ্যে একটি মামলা করেছেন প্রকৃত গাঙ্গুবাইয়ের দত্তক পুত্র বাবু রাবজি শাহ।



তাঁর দাবি, ছবিতে তাঁর মা’কে যেভাবে দেখানো হচ্ছে তা একদমই নয়। ফলে তাঁদের পরিবারকে অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। কার্যত পালিয়ে পালিয়ে বেড়াতে হচ্ছে বলে তিনি জানান। গাঙ্গুবাইয়ের পরিবারের অভিযোগ, তিনি একজন সমাজকর্মী ছিলেন কিন্তু তাঁকে এখানে যৌনকর্মী হিসেবে দেখানো হয়েছে। যার কোনও ভিত্তি নেই। ফলে গাঙ্গুবাইয়ের পরিবারকে কটাক্ষের শিকার হতে হচ্ছে। এ বিষয়ে গাঙ্গুবাঈয়ের দত্তক ছেলে মানহানির মামলাও দায়ের করেন। তবে কেউ কোনও ভ্রুক্ষেপ করেনি।


অন্যদিকে এই ছবিতে কামাথিপুরাকে যৌনপল্লি হিসেবে ব্যাখ্যা করায় ক্ষুব্ধ মহারাষ্ট্রের বিধায়ক আমিন প্যাটেল। অভিযোগ, ছবিতে কামাথিপুরা এলাকার সম্পর্কে ভুল বার্তা দেওয়া হয়েছে। কামাথিপুরা মানেই যৌনপল্লি নয়। এখানকার মহিলারা নিজেদের ক্ষমতায় সম্মানে বাঁচেন। এর প্রতিকার চেয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন মহারাষ্ট্রের বিধায়ক। তাঁর দাবি, কামাথিপুরা নামের ব্যবহার ছবিতে করা যাবে না। তার বদলে কোনও কাল্পনিক নাম ব্যবহার করা যেতে পারে বা নামের অংশটি মিউট করে দেওয়া যেতে পারে। তবে যদি পরিচালক সঞ্জয় লীলা বনশালিকে গাঙ্গুবাইয়ের নাম বদলাতে হয় তবে এটা তাঁর তৃতীয় ছবি হবে। এর আগে গোলিও কা রাসলীলা রাম–লীলা ও পদ্মাবত ছবির নামও বদলে দিতে হয়েছিল বিতর্কের জেরে। আগামী ২৫ ফেব্রুয়ারি মুক্তি পেতে চলেছে '‌গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি।’‌

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget