দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/02/erdogan-warned-media.html

গণমাধ্যমকে সতর্ক করলেন এরদোয়ান | Erdogan warned the media

তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান গণমাধ্যমকে ক্ষতিকর বিষয়বস্তু প্রকাশের বিরুদ্ধে সতর্ক করেছেন। তিনি গণমাধ্যমগুলোকে হুমকি দিয়ে বলেন, দেশের মূল্যবোধকে ক্ষতিগ্রস্ত করে এমন বিষয়বস্তু প্রচার করলে প্রতিশোধ নেওয়া হবে। 

শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সরকারি গেজেটে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, তুরস্কের জাতীয় সংস্কৃতিসহ বিভিন্ন বিষয় রক্ষা করতে পদক্ষেপের প্রয়োজন ছিল। বিশেষ করে গণমাধ্যমের ক্ষতিকর বিষয়বস্তু মোকাবিলায়।

তবে ক্ষতিকর বিষয়বস্তু কোনগুলো সে বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি। তবে গণমাধ্যমের মাধ্যমে জাতীয় ও নৈতিক মূল্যবোধকে ক্ষুণ্ন করার পাশাপাশি পারিবারিক ও সামাজিক কাঠামোকে ব্যাহত করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান এরদোয়ান।

এর আগে ২৩ জানুয়ারি এরদোয়ানকে কটাক্ষ করায় একজন সাংবাদিককে কারাগারে পাঠায় দেশটির একটি আদালত।

টেলিভিশন চ্যানেল ও নিজের টুটার অ্যাকাউন্টে এরদোয়ানকে ইঙ্গিত করে রাজপ্রাসাদ সম্পর্কিত একটি অবমাননাকর প্রবাদ ব্যবহার করেন ওই সাংবাদিক। তিনি বলেন, বিখ্যাত একটি প্রবাদ রয়েছে যে ‘রাজ মুকুট ধারীরা জ্ঞানী হন’। তবে এটি সত্য নয়। তিনি আরও বলেন, একটি ষাঁড় রাজপ্রাসাদে ঢুকলেই সে রাজা হয়ে যায় না বরং রাজপ্রাসাদ হয়ে যায় গোয়ালঘর। এরপরই তাকে গ্রেফতার করা হয়।

২০১৪ সালের আগস্টে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোয়ান। এর আগে ১১ বছর তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রায়ই গণমাধ্যমে প্রকাশিত বিষয়বস্তুর সমালোচনা করেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম