‘বিপজ্জনক’ কূটনৈতিক মিশনে মস্কো সফরে ম্যাক্রোঁ | Macron visits Moscow on 'dangerous' diplomatic mission

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ সোমবার মস্কোর উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

ইউক্রেন উত্তেজনা নিরসনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিশ্রুতি পাওয়ার বিপজ্জনক কূটনৈতিক মিশন নিয়ে তিনি প্যারিস ছেড়েছেন। যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের আশঙ্কা, ক্রেমলিন ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

গত সপ্তাহে পশ্চিমা মিত্র, পুতিন ও ইউক্রেনের নেতার সঙ্গে ধারাবাহিক ফোনালাপ করেছেন ম্যাক্রোঁ। সোমবার পুতিনের সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার তিনি ইউক্রেন সফর করবেন। তার এই কূটনৈতিক মিশন অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তিনি যদি খালি হাতে ফিরেন তাহলে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতে পারে।

যাত্রা শুরুর আগে ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনে যুদ্ধ এড়াতে একটি সমঝোতা প্রস্তুত বলে মনে করেন এবং রাশিয়া যে নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তা বৈধ।

ইউরোপীয় দেশগুলোর সুরক্ষা ও রাশিয়াকে শান্ত করতে নতুন ভারসাম্যের ডাক দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। তবে তিনি পুনরায় বলেছেন, ইউক্রেনের সার্বভৌমত্ব নিয়ে কোনও আলোচনা হতে পারে না।

ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করে নিরাপত্তা নিশ্চয়তার দাবি জানিয়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে আলোচনায় বসতে বাধ্য করেছে রাশিয়া। শনিবার মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন, ইউক্রেনে আগ্রাসন চালাতে রাশিয়া ৭০ ভাগ সামরিক প্রস্তুতি সম্পন্ন করেছে। একদিন পর রবিবার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভ্যান বলেছেন, রাশিয়া যে কোনও দিন ইউক্রেনে আক্রমণ করতে পারে। এই সংঘাতে অসংখ্য মানুষের প্রাণহানি হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget