উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, মহাকাশ থেকে তোলা ছবি প্রকাশ | North Korea launches missile test, releases images taken from space


উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কিছু ছবি প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ। উত্তর কোরিয়ার দাবি, ২০১৭ সালের পর সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা এটি।  

মহাকাশ থেকে তোলা ছবিগুলোতে উত্তর কোরিয়া এবং পার্শ্ববর্তী এলাকা ধারণ করা হয়েছে। উত্তর কোরিয়া বলছে, ক্ষেপণাস্ত্রটি মাঝারি পাল্লার হোয়াসং-১২ ছিল।

গতকাল রবিবার ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা চালানো হয়।

দক্ষিণ কোরিয়া এবং জাপান গতকাল জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে অবতরণের আগে অন্তত ২০০০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল। উভয় দেশই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা করেছে। অথচ, উত্তর কোরিয়া এ মাসেই সাতবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

কেসিএনএ বলছে, হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ঠিক মতো কাজ করছে কি না, সেটা নিশ্চিত হতেই এর সামনের দিকে একটি ক্যামেরা লাগানো হয়। ফলে এটি মহাকাশে থাকা অবস্থায় ছবি তুলতে পেরেছে।

প্রকাশ হওয়া ছবিগুলোর মধ্যে দুটি ধারণ করা হয়েছে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মূহুর্তে। অন্যগুলো ধারণ করা হয়েছে যাত্রাপথের মাঝামাঝি অবস্থায়।

জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা মনে করছেন, উৎক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটি অন্তত ৩০ মিনিট ধরে উড়েছে। এটি অন্তত ৮০০ কিলোমিটার পাড়ি দিয়েছে।

উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে জাতিসংঘ। এমনকী দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তবে জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে কিম জং উনের দেশ।




একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget