পুতিন ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়েছেন, নিশ্চিত বাইডেন | Putin has decided to attack Ukraine, Biden is sure


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি নিশ্চিত যে- ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং যেকোনো দিন আক্রমণ চালাতে পারে।


মার্কিন গোয়েন্দাদের দেওয়া তথ্যের ভিত্তিতে বাইডেন এ কথা বলেছেন। তাঁদের দেওয়া তথ্য অনুসারে, কিয়েভ লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে রাশিয়া। যদিও ইউক্রেনে হামলার ব্যাপারে পরিকল্পনার কথা বরাবরই অস্বীকার করে আসছে মস্কো।

পশ্চিমা দেশগুলোর অভিযোগ, রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালানোর জন্য সে দেশের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের দিয়ে কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করছে।


যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার বিকেলে হোয়াইট হাউজ থেকে প্রেসিডেন্ট বাইডেন বলেন, রুশ সেনারা বর্তমানে ইউক্রেনকে ঘিরে রেখেছে। ওয়াশিংটন বিশ্বাস করে মস্কো ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্যবস্তু করবে। আমি নিশ্চিত পুতিন ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়েছেন।

যুক্তরাষ্ট্রের দাবি, ইউক্রেন সীমান্তের কাছে এক লাখ ৬৯ হাজার থেকে এক লাখ ৯০ হাজার সৈন্য মোতায়েন রেখেছে রাশিয়া। পূর্ব ইউক্রেনের দোনেস্ক এবং লুহানস্কের রুশ সমর্থিত সৈন্যদের অন্তর্ভুক্ত করে এই পরিসংখ্যান দিচ্ছে ওয়াশিংটন।


জো বাইডেন সাংবাদিকদের বলেছেন, আগামী দিন কিংবা আগামী সপ্তাহে ইউক্রেনে হামলা চালাতে পারে মস্কো। এ বিশ্বাসের যৌক্তিক কারণও আছে।  


পুতিনকে উদ্দেশ্য করে তিনি আরো বলেছেন, কোনো ভুল করবেন না। যদি সত্যি তাঁর পরিকল্পনা বাস্তবায়ন করেন, তাহলে একটি বিপর্যয়মূলক এবং অপ্রয়োজনীয় যুদ্ধের জন্য দায়ী হবে রাশিয়া। মার্কিন মিত্র ও ন্যাটোর প্রতিটি ইঞ্চি ভূখণ্ড রক্ষা করতে প্রস্তুত আমরা।


তবে বাইডেন মনে করেন, আলোচনার মাধ্যমে এখনো সংকট মিটিয়ে নেওয়া সম্ভব।

সূত্র: বিবিসি।

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget