২০২১ সালে ৬৫ লাখ ই-কার বিক্রির রেকর্ড | Record of 75 lakh e-cars sold in 2021


একদিকে জ্বালানির দাম বেড়ে যাওয়া অন্যদিকে আধুনিকতা, সব মিলিয়ে বৈদ্যুতিক যানের চাহিদা বেড়েই চলছে। তার বাস্তব চিত্র ধরা দিল এবারের পরিসংখ্যানে। বেশ কয়েক বছর থেকেই ইলেকট্রিক যানের প্রতি ঝুঁকছে পুরো বিশ্ব।

ইভি ভলিউমের এক পরিসংখ্যান অনুযায়ী, গত বছর অর্থাৎ ২০২১ সালে বিশ্বজুড়ে বিদ্যুৎচালিত গাড়ি বিক্রি হয়েছে ৬.৫ মিলিয়নেরও বেশি, যা কেবল ডিসেম্বরেই এজাতীয় গাড়ি বিক্রির সংখ্যা ছিল ৯ লাখ ৭ হাজার ইউনিট।

২০২১ সালের জুনে প্রকাশিত বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইলেকট্রিক গাড়ির বাজার দখল করে নেওয়ার আর খুব বেশি দিন বাকি নেই, তাহলে আপনার মনে হতে পারে, এটা একটু বেশি সাহসী ভবিষ্যদ্বাণী হয়ে গেল। কিন্তু আসলে ব্যাপারটা বোধহয় তা নয়।

আমরা আসলে মোটরিংয়ের ক্ষেত্রে একটা বৈপ্লবিক পরিবর্তন আমাদের চোখের সামনে ঘটতে দেখছি, যা ১৯১৩ সালে হেনরি ফোর্ডের প্রথম গাড়ি তৈরির প্রোডাকশন লাইন শুরুর পর আর ঘটেনি। যারা বিশ্বব্যাপী মোটরগাড়ি শিল্পের গতিবিধির ওপর নজর রাখেন তারাই বলছেন, সেই সময় প্রায় এসে গেছে, যখন ইলেকট্রিক গাড়ির বিক্রি দ্রুতগতিতে পেট্রল আর ডিজেলচালিত গাড়ির বিক্রি ছাড়িয়ে যাবে। অন্তত মোটরগাড়ি নির্মাতারা তাই মনে করছেন।

২০২১ সাল যেতে না যেতেই সেই ভবিষ্যদ্বাণী সত্যি হতে চলেছে। টেসলার মডেল ৩ গাড়িটিই বিক্রি হয়েছে সবচেয়ে বেশি। টেসলার এই বৈদ্যুতিক গাড়িটি যে বাজিমাত করবে তা আগেই বলেছিলেন প্রযুক্তি গবেষকরা।

ইভি ভলিউমের সেই বিপোর্টে বলা হয়, ২০২১ সালের নভেম্বরের তুলনায় ডিসেম্বরে এজাতীয় গাড়ির বিক্রি বেড়েছে। ২০২১ সালের নভেম্বরে ৭ লাখ ২০ হাজারের বেশি ইলেকট্রিক যানবাহন বিক্রি হয়েছিল পুরো বিশ্বে। অন্যদিকে ডিসেম্বরে বিক্রির শতকরা হার ছিল ২০২০ সালে বৈদ্যুতিক গাড়ি বিক্রির ৫৯ শতাংশ বেশি। ২০২০ সালে বিশ্বে ৫ লাখ ৭১ হাজার বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছিল।

রিপোর্টে আরও দাবি করা হয়েছে, ২০২১ সালে বিশ্বে প্রায় ৬.৫ মিলিয়ন নতুন প্যাসেঞ্জার প্লাগ-ইন ইলেকট্রিক গাড়ি নিবন্ধিত হয়েছে, যা ২০২০ সালের তুলনায় প্রায় ১০৮ শতাংশ বেশি। ২০২০ সালে নিবন্ধিত হয়েছিল ৩.১ মিলিয়ন গাড়ি।

এমনকি ২০২০ সালের তুলনায় ২০২১ সালে ৪.৬ মিলিয়ন ব্যাটারি ইলেকট্রিক যান বিক্রি হওয়ার ৬৯ শতাংশ ব্যবসা বৃদ্ধি পেয়েছে। আবার প্লাগ-ইন হাইব্রিড গাড়ির (১.৯ মিলিয়ন) ক্ষেত্রে এই বৃদ্ধির শতকরা হার ৩১ ভাগ।

ডেলভিত্তিক বিক্রির ক্ষেত্রে ২০২১-এ বিশ্বে শীর্ষস্থানে রয়েছে টেসলা মডেল ৩, পরবর্তী দুটি জনপ্রিয় গাড়ি হলো উলিং এর হং গুয়ান মিনি ইভি এবং টেসলা মডেল ওয়াই। চীনের বাজারেই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে বৈদ্যুতিক গাড়ি। এর পরের অবস্থানে রয়েছে নরওয়ে ও ইউরোপের অন্যান্য দেশ।

বিশ্বজুড়ে বৈদ্যুতিক গাড়ির বিক্রি বৃদ্ধির নেপথ্যে বেশ কয়েকটি উল্লেখযোগ্য কারণ রয়েছে। প্রথমত আন্তর্জাতিক বাজারে জীবাশ্ম জ্বালানির দাম আকাশছোঁয়া হয়েছে, পাশাপাশি বিভিন্ন দেশের সরকার কঠোর নির্গমন বিধি চালু করেছে। আইসিই ইঞ্জিনচালিত গাড়ি থেকে নির্গত কালো ধোঁয়া বিশ্ব উষ্ণায়নের প্রত্যক্ষভাবে দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget