দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/02/search-committee-is-sitting-in-meeting.html

বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকে বসছে সার্চ কমিটি | The search committee is sitting in a meeting with eminent people


নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে দেশের ৫০-৬০ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে সার্চ কমিটি। আগামী  ১২ ফেব্রুয়ারি এ বৈঠক অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির দ্বিতীয় দফার বৈঠক শেষে রাত ৮টার দিকে কমিটির সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, বৈঠকে বসার জন্য আগামীকাল (৯ ফেব্রুয়ারি) থেকে বিশিষ্টজনদের ই-মেইলের মাধ্যমে ও অন্যান্য মাধ্যমে আমন্ত্রণ জানানো হবে 

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকের পর ১০ জন জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গেও সার্চ কমিটি বৈঠকে বসবে।

এ সময় সাংবাদিকরা মন্ত্রিপরিষদ সচিবের কাছে জানতে চান- রাজনৈতিক দলের পক্ষ থেকে এ পর্যন্ত কতজনের নাম এসেছে? জবাবে সচিব বলেন, রাজনৈতিক দলগুলোর কাছ থেকে এ পর্যন্ত ৩০ জনের নাম এসেছে। 

আগামী শনি ও রোববার সার্চ কমিটির পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে বলেও জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

এর আগে মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির সদস্যরা দ্বিতীয় দফায় বৈঠকে বসেন।সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে এ বৈঠক শুরু হয়। 

বৈঠকে অংশ নেন- কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এসএম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

বৈঠকে অংশ নেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামও।

গত ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠনের পর ৬ ফেব্রুয়ারি প্রথম বৈঠক হয়। সেদিন বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, সবার সঙ্গে আলোচনা শেষে নির্ধারিত সময়ের মধ্যে আইন অনুযায়ী রাষ্ট্রপতির কাছে যোগ্য বিবেচিতদের মধ্যে ১০ জনের নাম প্রস্তাব করা হবে।

কমিটির প্রথম সভার পর সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে নিবন্ধিত ৩৯টি দলের কাছে নামের প্রস্তাব চাওয়া হয়। ১০ ফেব্রুয়ারির মধ্যে নামের তালিকা ও জীবনবৃত্তান্ত মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাতে বলা হয়। দলগুলোর প্রস্তাব হাতে পাওয়ার পর আগামী শনি ও রোববার নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিত্ব ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি।

প্রসঙ্গত, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে। ইসি গঠনে নতুন আইন অনুযায়ী, রাষ্ট্রপতির অনুমোদনের পর সরকার আজ (শনিবার) সার্চ কমিটি ঘোষণা করেছে। এই কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব করতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম