নাটোরের লালপুরে তীব্র যানজট দেখার কেউ নেই | There is no one to see the severe traffic jam in Lalpur of Natore


নাটোরের লালপুরের প্রাণকেন্দ্রে নির্মাণাধীন কনস্ট্রাকশন কাজের বিলম্বের কারণে দিন দিন বেড়েই চলেছে এই যানজট। 


যানজটের কারণে প্রচুর মানুষের ভোগান্তি পোহাতে হচ্ছে। কনস্ট্রাকশনের কাজ অনেকদিন আগে শুরু হলেও এখন পর্যন্ত কাজের কোন গতিবিধি নেই। কারো কোন গুরুত্ব নেই প্রশাসনের পক্ষ থেকেও কোনো ব্যবস্থা নেওয়া  হচ্ছে না। কনস্ট্রাকশন কোম্পানি গুলোর কাজের বিলম্বের কারণে সাধারণ জনগণের এই ভোগান্তি পোহাতে হচ্ছে আর কতদিন এই ভোগান্তি সহ্য করতে হবে সাধারন জনগনের।


যানজটের আরেকটি বড় কারণ হল লালপুরের প্রাণকেন্দ্রে এত ব্যস্ততম শহর হওয়ার পরেও সেখানে কোন ট্রাফিক পুলিশ নেই যে যার ইচ্ছে মত চলাফেরা করতেছে।


যানজটের যেসকল সমস্যা তৈরি হচ্ছে


যানজট আমাদের দেশের অতি পরিচিত দৃশ্য, আলােচিত বিষয় এবং নাগরিক জীবনের এক ভােগান্তির অনুষঙ্গ। রাস্তায় প্রয়ােজনের তুলনায় অতিরিক্ত গাড়ি যখন স্বাভাবিক গতিতে চলতে ব্যর্থ হচ্ছে। 




সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরিকল্পনার ত্রুটি যানজটের একটি অন্যতম কারণ। তবে যানজটের প্রধান দুটি কারণ হলাে— অবৈধ রাস্তা দখল এবং ট্রাফিক আইন অমান্য করা। এই রাস্তার অনেক জায়গা আবার বিভিন্ন অবৈধ দখলদারের হাতে। রাস্তায় দোকানপাট, ময়লার ভ্যান, যত্রতত্র গাড়ি রেখে রাস্তাকে সংকীর্ণ থেকে আরও সংকীর্ণতর করে ফেলা হচ্ছে। 


ট্রাফিক পুলিশ না থাকায় ট্রাফিক আইন অমান্য করার ফলে রাস্তার স্বাভাবিক শৃঙ্খলা বিঘ্নিত হচ্ছে। এছাড়া চালকের অদূরদর্শিতা, শহরমুখী মানুষের স্রোত, অপ্রশস্ত রাস্তা প্রভৃতি বিষয়ও যানজটের অন্যতম কারণ। যানজট লালপুর বাসীর জীবন থেকে প্রতিদিন প্রচুর সময় কেড়ে নিচ্ছে। আমাদের মূল্যবান সময়কে আমাদেরই ভুলে যানজটের কাছে হারাতে হচ্ছে। 


কর্মক্লান্তির মধ্যে যানজটে আবদ্ধ থাকা সাধারণ মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলতেছে। 





যানজট সমস্যার সমাধান


প্রশস্ত রাস্তা নির্মাণের কাজ দ্রুত শেষ করা, যানবাহন নিয়ন্ত্রণ আইন,আইনের কঠোর প্রয়ােগ প্রভৃতি বিষয় যানজট নিরসনে সহায়ক ভূমিকা পালন করতে পারে। 


শহরকে বিকেন্দ্রীকরণ করতে হবে। যানজট নিরসনে আমাদের সবার সচেতনতা কার্যকর ভূমিকা রাখতে পারে। উন্নয়নের পথে আমাদের যে যাত্রা, সে যাত্রাকে আরও গতিশীল করতে যানজট সমস্যা সমাধানের কোনাে বিকল্প নেই।


এ বিষয়ে নাটোরের লালপুরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করতেছি।

একটি মন্তব্য পোস্ট করুন

Holy Foods ads

Holy Foods ads

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget