দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/02/ukraine-is-in-most-dangerous-moment.html

ইউক্রেন এখন সবচেয়ে বিপজ্জনক মুহূর্তে | Ukraine is in the most dangerous moment right now


ইউক্রেন সীমান্তের কাছে লাখের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। দেশটি যেকোনো মুহুর্তে ইউক্রেনে হামলা চালাতে পারে বলে পশ্চিমা বিশ্বের শঙ্কা। এরই মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউক্রেন সংকট 'সবচেয়ে বিপজ্জনক মুহূর্তে প্রবেশ করেছে। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) পশ্চিমা সামরিক জোট ন্যাটোর হেডকোয়ার্টার পরিদর্শনকালে বরিস এই মন্তব্য করেছেন। 


বরিস বলেন, 'এটি সম্ভবত সবচেয়ে বিপজ্জনক মুহূর্ত। আমি বলবো আগামী কয়েক দিনের মধ্যে ইউরোপ কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় নিরাপত্তা সংকটের মুখোমুখি। আমাদের এটা ঠিক করতে হবে।'

এছাড়া ব্রিটিশ এই প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধ বাধলে তা হবে চরম বিপর্যয়কর।

এদিকে বরিসের সুরে কথা বলেছেন সংস্থাটির প্রধান জেনস স্টলটেনবার্গ। তিনি বলেন, এটি ইউরোপীয় নিরাপত্তার জন্য একটি বিপজ্জনক মুহূর্ত। রুশ বাহিনীর সংখ্যা বাড়ছে।

জনসন আরও বলেন, ইউক্রেনে হামলা হলে যুক্তরাজ্য ও ন্যাটো সামরিক হস্তক্ষেপ করবে না। তবে মস্কোকে বিশাল অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। যুদ্ধ হলে দুই দেশের জন্যই দূর্যোগ হবে। 


সামরিক বিশ্লেষকদের মতে, ইউক্রেন সীমান্তের কাছের এক লাখ ৩৫ হাজারের বেশি মস্কো সেনা মোতায়েন করেছে। এছাড়া ধারণা করা হচ্ছে, যুদ্ধের জন্য প্রায় সকল ধরনের সরঞ্জাম প্রস্তুত করেছে রাশিয়া। 


তথ্যসূত্র: গার্ডিয়ান, বিবিসি

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম