বাজছে যুদ্ধের দামামা, ইউক্রেন থেকে কূটনীতিক সরাচ্ছে যুক্তরাষ্ট্রও | The war is raging, the United States is removing diplomats from Ukraine


ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েন নিয়ে  উত্তেজনার মধ্যে কিয়েভ থেকে জরুরি নয় এমন কূটনীতিকদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এর আগে শনিবারই কিয়েভ থেকে কয়েকজন কূটনীতিক সরানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। 

শনিবার রাশিয়া জানায়, কিয়েভ কিংবা তার মিত্রদের ‘উসকানি’র ভয়ে ইউক্রেন থেকে তারা কয়েকজন কূটনৈতিক কর্মীকে সরিয়ে নিচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এই ব্যাপারে সংবাদমাধ্যমের এক প্রশ্নের জবাবে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, কিয়েভ বা অন্য দেশের সম্ভাব্য উসকানির ভয়ে আমরা ইউক্রেনে অবস্থিত রাশিয়ান দূতাবাসে কর্মী কমিয়ে আনছি।

এদিকে ইউক্রেন ইস্যুতে চলমান উত্তেজনার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শনিবার ফোনে কথা বলতে চেয়েছেন।

অন্যদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে শনিবারই এই ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন।

এ সময় তিনি বলেন, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে ওয়াশিংটন এবং তার মিত্ররা দ্রুত কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে। 

এর আগে শুক্রবার শীতকালীন অলিম্পিক চলাকালীন সময়েই যুদ্ধ শুরু হয়ে যেতে পারে বলেও  হুঁশিয়ারি দিয়েছিলেন ব্লিংকেন।

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget