বড় বাঁচা বেঁচে গেল ইউক্রেন | The big survivors survived Ukraine



ইউক্রেন ও ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়ার সেনারা। মুহুর্মুহু গোলাবর্ষণের পর বিদ্যুৎ কেন্দ্রটির একটি অংশে আগুন ধরে যায়।

এই বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালানোর পর উৎকণ্ঠায় ছিলেন সাধারণ জনগণ। সঙ্গে নির্ঘুম রাত কাটিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদমির জেলনস্কি।


ইউক্রেনের স্থানীয় সময় সকালে বিষয়টি নিয়ে কথা বলেছেন জেলনস্কি। তিনি জানিয়েছেন, যদি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ক্ষতিগ্রস্ত হতো তাহলে আজ ইউক্রেন ধ্বংসই হয়ে যেত।

তিনি আরও জানান, চেরনবিলে রাসায়নিক বিকিরণের কারণে যে পরিমাণ ক্ষতি হয়েছিল, যদি জাপোরিঝিয়ায় এমন কিছু হতো তাহলে ক্ষতির পরিমাণ ৬ গুণ বেশি ধ্বংসাত্মক হতে পারত। 


এ ব্যাপারে জেলনস্কি বলেন, ইউক্রেনবাসী- আমরা এমন একটি রাত থেকে বেঁচে গেছি; যার কারণে ইতিহাস বদলে যেত। ইউক্রেনের ইতিহাস, ইউরোপের ইতিহাস বদলে যেত। 

জেলনস্কি আরও জানিয়েছেন, রাসায়নিক বিকিরণ কোনো দেশ চেনে না। ইউক্রেনকে চেনে না। রাশিয়াকে চেনে না। যদি খারাপ কিছু হতো তাহলে ইউক্রেন ও রাশিয়া দুই দেশই ক্ষতিগ্রস্ত হতো।


তাই জেলনস্কি অনুরোধ করেছেন, পারমাণবিক স্থাপনায় হামলা বন্ধ করতে যেন রাশিয়ার জনগণ রাস্তায় নেমে আসেন। তারা এর প্রতিবাদ করেন। 


সূত্র: বিবিসি

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget