দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/03/blog-post_05.html

Russia-Ukraine war: ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি

ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি, মানবিক করিডর চালুর ঘোষণা রাশিয়ার

Russia announces temporary ceasefire, humanitarian corridor in two Ukrainian cities


রাশিয়ার সেনাদের নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের দুই শহরের জন্য মানবিক করিডর তৈরির ঘোষণা দিয়েছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মস্কোর স্থানীয় সময় আজ শনিবার সকাল ১০টায় ইউক্রেনের মারিওপোল ও ভোলনোভাখা শহরের জন্য এই মানবিক করিডর চালু করা হবে। খবর বিবিসি অনলাইনের।

রুশ সংবাদমাধ্যমগুলোয় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের মারিওপোল ও ভোলনোভাখার বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে যাওয়ার জন্য পথ তৈরি করে দিতে ‘নীরবতার শাসন’ প্রতিষ্ঠা করা হবে এবং সেখানে সাময়িকভাবে যুদ্ধ বিরতি কার্যকর থাকবে। তবে ইউক্রেন সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এ নিয়ে কিছু জানানো হয়নি।

রাশিয়ার সেনাদের ব্যাপক গোলাবর্ষণে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহরগুলো আছে সবচেয়ে বেশি চাপে। সেখানে দুই পক্ষের সেনাদের মধ্যে তুমুল লড়াই হচ্ছে। এর আগে বন্দর নগরী মারিওপোল দখল নিয়ে রুশ সেনারা অবরুদ্ধ করে রেখেছেন জানিয়ে মানবিক সাহায্যে করিডর তৈরির আকুতি জানান শহরটির মেয়র।


মারিওপোল দখল রাশিয়াকে ইউক্রেনের একটি বড় বন্দরের নিয়ন্ত্রণ এনে দিয়েছে। শহরটির সঙ্গে ক্রিমিয়া এবং দোনেৎস্ক ও লুহানস্ক প্রজাতন্ত্রের সংযোগ রয়েছে।


এদিকে গতকাল শুক্রবার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম