দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/03/blog-post_266.html

দীর্ঘ ফোনালাপে বাইডেনকে যা বললেন শি জিনপিং

 দুই ঘণ্টার বৈঠকে চীনকে বাইডেনের নতুন বার্তা
Biden's new message to China during the two-hour meeting


২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের ওপর হামলা চালানোর পর এই প্রথম বিশ্বের দুই পরাশক্তি দেশের প্রধান ভিডিওকলে মুখোমুখি কথা বলেছেন। 


শুক্রবার ভার্চুয়াল বৈঠকে মুখোমুখি হন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। 


বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে হোয়াইট হাউসের একটি বিবৃতি তুলে ধরে বলা হয়েছে, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংস হামলা চালানোর জন্য চীন যদি রাশিয়াকে বস্তুগত সহায়তা দেয় তাহলে এর প্রভাব ও পরিণতি খারাপ হবে বলে শি জিন পিংকে সতর্ক করেছেন জো বাইডেন। অর্থাৎ রাশিয়ার হত্যাযজ্ঞ বাড়বে, আর এতে চীনের ইমেজও নষ্ট হবে। তিনি এই সঙ্কটের কূটনৈতিক সমাধানের জন্য তার সমর্থনকে জোর দিয়েছেন। 

আরো পড়ুন: তেলের ওপর নিষেধাজ্ঞা দিলে গ্যাস বন্ধের হুমকি রাশিয়ার

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার বেলা ৯টা ৩ মিনিটে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে টেলিফোন করেন বাইডেন। ১ ঘণ্টা ৫০ মিনিট ধরে চলে তাদের ভিডিও কল। সকাল ১০টা ৫৩ মিনিটে এই দুই নেতা কথা শেষ করেন বলে হোয়াইট হাউসের একটি সূত্র জানিয়েছে। খবর দ্য গার্ডিয়ান।


চীনের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, এই ভিডিও কথোপকথনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইউক্রেন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তাৎপর্যপূর্ণ বার্তা দিয়েছেন। 


রাশিয়ার আক্রমণের নিন্দার বিষয়টি এড়িয়ে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশে জিনপিং বলেছেন, রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক সামরিক সংঘাতের পর্যায়ে যেতে পারে না। দ্বন্দ্ব-সংঘাতের মাধ্যমে কারও স্বার্থ হাসিল হয় না। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে শান্তি ও নিরাপত্তা সর্বাধিক কাঙ্ক্ষিত বিষয়।


আরো পড়ুন:




অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম