দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/03/blog-post_29.html

ইসরায়েলের প্রধানমন্ত্রীর সহযোগিতা চাইলেন জেলেনস্কি

 ইসরাইল নিয়ে ‘দুইরকম’ বক্তব্য দিল ইউক্রেন

Ukraine has two views on Israel


ইসরাইল নিয়ে ইউক্রেন সরকারের একজন পদস্থ কর্মকর্তা ও প্রেসিডেন্ট  জেলেনস্কির উপদেষ্টা ‘দুইরকম’ বক্তব্য দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। বার্তা সংস্থা আল জাজিরা শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 


ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়াকে সন্তুষ্ট রাখতে ইউক্রেনকে আত্মসমর্পণের প্রস্তাব দিচ্ছে ইসরাইল।  এমন অভিযোগ করেছেন ইউক্রেন সরকারের একজন পদস্থ কর্মকর্তা।


তবে এমন অভিযোগ অস্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলাইক।

আরো পড়ুন: সন্তানের সামনে গৃহবধূ গণধর্ষণের ঘটনায় আদালতে মামলা

টুইটারে ইউক্রেনের প্রেসিডেন্টের আস্থাভাজন এ উপদেষ্টা বলেন, অন্যান্য মধ্যস্থতাকারী দেশগুলোর মতো ইসরাইল ইউক্রেনকে রাশিয়ার প্রস্তাব মেনে নেওয়ার জন্য কোনো চাপ দেয়নি। সামরিক ও রাজনৈতিকভাবে এটি অসম্ভব। 


নাম প্রকাশ না করার শর্তে ইউক্রেনের ওই উচ্চপদস্থ কর্মকর্তা  দাবি করেন, ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ইউক্রেনকে প্রস্তাব দিয়েছে তারা যেন রাশিয়ার প্রস্তাব বা দাবিগুলো মেনে নেয়। 


 

গণমাধ্যম মিডলইস্ট আই তাদের প্রতিবেদনে জানিয়েছে, ওই কর্মকর্তা বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে খুশি করতে তার দাবি মোতাবেক ইউক্রেনকে আত্মসমর্পণের পরামর্শ দিচ্ছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। 

আরো পড়ুন: যা থাকছে নিপুণের ওয়েব সিরিজ ‘সাবরিনা’য় (ভিডিও)

ওই কর্মকর্তা আরও দাবি করেন, আসলে মধ্যস্ততার কথা বলে ইসরাইল ফায়দা তুলে নিতে চাইছে। সিরিয়ায় রুশ বাহিনীর চাপ থেকে বাঁচতে গোপনে পুতিনের সঙ্গে এ আঁতাত করেছে বলে অভিযোগ করছে ইউক্রেন।


তিনি আরও বলেন, মধ্যস্থতার নামে রাশিয়ার পরামর্শে ইউক্রেনের ক্ষতি করতে চাচ্ছে ইসরাইল। আমাদের প্রেসিডেন্ট জেলেনস্কি ইসরাইলের মতো মধ্যস্ততাকারী চান না।


সূত্র: আল জাজিরা


আরো পড়ুন:


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম