দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/03/blog-post_34.html

বাইডেন ও হিলারি ক্লিনটনের উপর রাশিয়ার নিষেধাজ্ঞা

 বাইডেন-ব্লিংকেন-হিলারির ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা
Russia imposes sanctions on Biden-Blinken-Hillary


ইউক্রেনের সঙ্গে সংঘাতের বিষয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার ঘনিষ্ঠ ব্যক্তিদের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপের প্রতিক্রিয়াস্বরূপ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিংকেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।


যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ফিন্যানসিয়াল টাইমস তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন ও অ্যান্টনি ব্লিংকেন ছাড়াও মার্কিন প্রেসিডেন্টের ছেলে হান্টার, সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন, সিআইএ প্রধান উইলিয়াম বার্নস ও হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন​সাকির ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। তাদের "পারস্পরিকতার ভিত্তিতে" রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে।


তবে এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নিষেধাজ্ঞা আরোপকৃত ব্যক্তিদের সঙ্গে আনুষ্ঠানিক যোগাযোগের জন্য পথ খোলা রয়েছে। তারা আমাদের জাতীয় স্বার্থ পূরণ করলে আমরা সম্পর্ক বজায় রাখার বিষয়ে দ্বিমত পোষণ করবো না। এমনকি উচ্চ-পর্যায়ে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে প্রয়োজনে নিষেধাজ্ঞার অধীনে আসা ব্যক্তিদের নিয়ে উদ্ভূত সমস্যার সমাধান করা হবে।

আরো পড়ুন: সন্তানের সামনে গৃহবধূ গণধর্ষণের ঘটনায় আদালতে মামলা

বিবৃতিতে আরও বলা হয়, ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা, সামরিক, আইন প্রণেতা, ব্যবসায়ী, বিশেষজ্ঞ এবং মিডিয়ার ব্যক্তিসহ যারা রাশিয়ার বিরুদ্ধে ঘৃণাকে উস্কে দিতে অবদান রাখবে, তাদের এই নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত করা হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে মঙ্গলবার (১৫ মার্চ) পর্যন্ত টানা ২০ দিনের মতো চলছে ইউক্রেন-রাশিয়ার সংঘাত। 


ইউক্রেনে পুতিন আগ্রাসন চালাতে পারেন, এমন শঙ্কায় পশ্চিমা বিশ্বের মধ্যে গত বছরের শেষ দিক থেকে শুরু হয় ‘দৌড়ঝাপ’। এ নিয়ে পশ্চিমা বিশ্বের শীর্ষ নেতারা রাশিয়ার সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন, দিয়েছিলেন কঠোর হুঁশিয়ারি। কিন্তু কোনোভাবেই তারা রুশ প্রেসিডেন্টের সিদ্ধান্তকে দমাতে পারেননি। আর এরমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওপর নিষেধাজ্ঞা জারি করলো রাশিয়া। 


আরো পড়ুন:

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম