দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/03/blog-post_36.html

যুদ্ধে গমের দাম বাড়ায় ভারতের পোয়াবারো

 যুদ্ধে গমের দাম বাড়ায় ভারতের পোয়াবারো

India Poyaboro raises wheat prices in war



রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে হু হু করে বাড়ছে গমের দাম। আর তাতেই পোয়াবারো অবস্থা ভারতের। দামের ঊর্ধ্বগতি আর বাড়তি চাহিদার মধ্যে গম রপ্তানি বাড়াচ্ছে দক্ষিণ এশিয়ার দেশটি। চলতি অর্থবছরে রেকর্ড ৭০ লাখ টন গম রপ্তানির লক্ষ্য নির্ধারণ করেছে নয়াদিল্লি।


ভারতীয় খাদ্য সচিব সুধাংশু পান্ডে গত শনিবার সাংবাদিকদের বলেছেন, ভারতের গম রপ্তানি বেড়েছে। ফেব্রুয়ারির শেষ পর্যন্ত আমরা ৬৬ লাখ টন গম রপ্তানি করেছি। (অর্থবছর শেষ হতে) এখনো এক মাস বাকি। সুতরাং চলতি বছরে রপ্তানি ৭০ লাখ টন ছাড়াবে আশা করা যায়।


ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক হলেও রপ্তানিতে তাদের অংশ মাত্র এক শতাংশের মতো। দেশটির উৎপাদিত গমের সিংহভাগই ব্যবহৃত হয় অভ্যন্তরীণ চাহিদা মেটাতে। বাকি অংশ বাংলাদেশ, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলোতে যায়।


২০১২-১৩ অর্থবছরে ভারত রেকর্ড ৬৫ লাখ টন গম রপ্তানি করেছিল। কিন্তু চলতি অর্থবছর শেষ হওয়ার আগেই সেই সীমা পার হয়ে গেছে দেশটি।


বিশ্বের মোট গম রপ্তানির ২৯ শতাংশই সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। গত ২৪ ফেব্রুয়ারি দুই দেশের মধ্যে সংঘাত শুরুর পর থেকে আন্তর্জাতিক ভোগ্যপণ্যের বাজারে রীতিমতো আগুন লেগেছে। বেঞ্চমার্ক শিকাগোর বাজারে এক সপ্তাহে গমের দাম বেড়েছে অন্তত ৪০ শতাংশ।


এ অবস্থায় যুদ্ধের কারণে ইউক্রেনের রপ্তানি বন্ধ আর রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে ভারতীয় গমের চাহিদা বাড়ছে। ভারতের গম রপ্তানিকারকরা জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেনের বিকল্প হিসেবে অনেক ক্রেতাই তাদের সঙ্গে যোগাযোগ করছেন।


এটিকে ভারতের জন্য বড় সুযোগ বলে মন্তব্য করেছেন দেশটির খাদ্য সচিব। তিনি জানিয়েছেন, আগামী ১৫ মার্চ থেকে বাজারে নতুন গম উঠলে রপ্তানির গতি আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম