এরই মধ্যে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে থাকতে পারে

 রাশিয়ার পরাধীনতার দেওয়াল ভেঙে দিন: জার্মানিকে জেলেনস্কি
Break down the wall of Russian subjugation: Jelensky to Germany


ইউক্রেনে রুশ সামরিক আগ্রাসন চতুর্থ সপ্তাহে গড়িয়েছে। বেশিরভাগ সংঘাত কবলিত এলাকায় বিশেষ করে কিয়েভ অভিমুখে রুশ সেনাদের স্থল অগ্রযাত্রা থমকে গেছে। তবে আকাশপথে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। বুধবার ইউক্রেনের মারিউপোল শহরের একটি থিয়েটারে বোমা হামলা হয়েছে। সেখানে ব্যাপক প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত ৩০ লাখের বেশি মানুষ প্রাণ বাঁচাতে ইউক্রেন ছেড়েছে। যুদ্ধ বন্ধে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা চলেছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্পষ্ট জানিয়েছেন যেকোনও আলোচনা সফল হওয়ার পূর্বশর্ত হলো- ইউক্রেনের সত্যিকারের সুরক্ষা। এদিকে গতকাল বৃহস্পতিবার জার্মানির পার্লামেন্টে দেওয়া এক ভাষণে রাশিয়ার পরাধীনতার দেয়াল ভেঙ্গে ফেলার আহবান জানিয়েছেন তিনি। আর ইউক্রেন ইস্যুতে আজ চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।


রাশিয়ার পরাধীনতার দেয়াল ভেঙ্গে দিন’

বার্লিন প্রাচীর ভাঙ্গার মতো ইউরোপকে বিভক্ত করার রুশ পরাধীনতার দেয়াল ভেঙ্গে দিতে জার্মান চ্যান্সেলর ওলাফ শলত্স’র প্রতি আহবান জানিয়েছেন ভলোদিমির  জেলেনস্কি। ভিডিও লিঙ্কের মাধ্যমে জার্মান পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি বলেন, আমরা একটি দেয়ালের মাধ্যমে বিভক্ত। এটি বার্লিন প্রাচীর নয়। এটি ইউরোপের মাঝে স্বাধীনতা ও দাসত্বের দেয়াল। ইউক্রেনে প্রতিটি বোমা পড়ার মাধ্যমে এই দেয়াল বড় হচ্ছে। তিনি বলেন, জার্মানিকে এখন নেতৃত্বের ভূমিকা নিতে হবে। জার্মানিরা এই নেতৃত্ব দেওয়ার যোগ্য। স্বাধীনতাকে সমর্থন করুন, ইউক্রেনকে সহায়তা করুন, এই যুদ্ধ থামান। বুন্দেসটাগে জার্মান আইনপ্রণেতারা দাঁড়িয়ে জেলেনস্কি’কে অভ্যর্থনা জানান। চেম্বারের ভাইস প্রেসিডেন্ট কাটরিন গোয়েরিং বলেন, আপনার দেশ গণতন্ত্রকে বেছে নিয়েছে, আর এই জিনিসটিই ভয় পান ভ্লাদিমির পুতিন।

আরো পড়ুন: সন্তানের সামনে গৃহবধূ গণধর্ষণের ঘটনায় আদালতে মামলা

মারিউপোলের আশ্রয়কেন্দ্রে রাশিয়ার বোমা হামলা

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ মূলত সব ফ্রন্টেই থমকে পড়েছে বলে দাবি করেছে যুক্তরাজ্য। গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হালনাগাদ গোয়েন্দা তথ্যে এই দাবি করা হয়েছে। তবে আকাশ পথে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। বেসামরিক জনগোষ্ঠীর ওপর বোমা এবং গোলা বর্ষণ চলছে। বুধবার অবরুদ্ধ বন্দর নগরী মারিউপোলের একটি থিয়েটারে আশ্রয় নেওয়া বেসামরিক মানুষদের ওপর বোমা হামলা চালিয়েছে রুশ বাহিনী। ওই শহরের ডেপুটি মেয়র সের্গেই ওরলভ দাবি করেছেন, ওই ভবনে এক হাজার থেকে ১২শ’র মতো মানুষ আশ্রয় নিয়েছিল। বোমা হামলায় হতাহতের সংখ্যা এখনো নির্দিষ্ট করে জানা যায়নি। তবে গতকাল বৃহস্পতিবার ধংসাবশেষ থেকে একশোর বেশি মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে।


ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, মারিউপোলে এটা আরেকটি ভয়াবহ যুদ্ধাপরাধ এবং রুশ বাহিনী বলতে পারবে না যে এটা বেসামরিক আশ্রয় কেন্দ্র ছিল তা তারা জানতো না। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই থিয়েটারে বিমান হামলা চালানোর কথা অস্বীকার করেছে।


এদিকে চেরনিহিভ শহরে ৫৩ জন বেসামরিক নাগরিক রুশ হামলা নিহত হয়েছে বলে দাবি করেছেন ওই অঞ্চলের গভর্নর। গভর্নর ভিয়াচেসলভ বলে, উত্তরাঞ্চলীয় শহরটিতে ২৪ ঘণ্টায় এই হতাহতের ঘটনা ঘটেছে। গতকাল কিয়েভে একটি আবাসিক ভবনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় এক বেসামরিক ইউক্রেনীয় নিহত হয়েছেন। অন্যদিকে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, গতকাল পর্যন্ত ২২ দিনের যুদ্ধে ১৪ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছেন।


মুক্তি পেলেন ইউক্রেনীয় মেয়র

রুশ বাহিনীর হাতে অপহরণের শিকার ইউক্রেনের মেলিটোপোল শহরের মেয়র ইভান ফেদেরভ মুক্তি পেয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্টের এক সহযোগী জানিয়েছেন, আটক নয় রুশ সেনার মুক্তির বিনিময়ে ছাড়া পেয়েছেন মেয়র ফেদেরভ। পাঁচদিন আগে রুশ বাহিনী তাকে অপহরণ করে। এ ঘটনাকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি গণতন্ত্রের বিরুদ্ধে সন্ত্রাস বলে মন্তব্য করেন।

আরো পড়ুন: তেলের ওপর নিষেধাজ্ঞা দিলে গ্যাস বন্ধের হুমকি রাশিয়ার

যুদ্ধ নিয়ে জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন বাইডেন

হোয়াইট হাউজ জানিয়েছে, ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন ইস্যুতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আজ শুক্রবার কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি রোমে বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচির মধ্যে সাত ঘণ্টা বৈঠক হয়। যেখানে হুশিয়ারি দিয়ে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা বলেন, রাশিয়াকে সামরিক ও আর্থিক সহযোগিতা দিলে চীনকে পরিণতি ভোগ করতে হবে।


এদিকে সামরিক সহায়তার অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ‘সুইচব্লেড’ ড্রোন দেবে বলে জানা গেছে। প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনকে অতিরিক্ত সামরিক সহায়তার যে ঘোষণা দিয়েছেন তার পরিপ্রেক্ষিতে ‘আত্মঘাতী’ ড্রোন হিসেবে পরিচিত ‘সুইচব্লেড’ দেওয়া হবে। অন্যদিকে ইউক্রেনের মানবিক পরিস্থিতি নিয়ে গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক হওয়ার কথা ছিলো।


জেলেনস্কির ‘ভুয়া’ ভিডিও ফুটেজ ভাইরাল

ইউক্রেনের সেনাদের অস্ত্র ত্যাগ করার আহ্বান জানাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি। একটি ভিডিও বার্তায় ইউক্রেনীয় সেনাদের প্রতি তাকে এই আহ্বান জানাতে দেখা যায়। মুহূর্তেই ভিডিও ফুটেজটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে জানা যায়, ওই ব্যক্তি জেলেনস্কি নন। জেলেনস্কির মতো দেখতে একজন কথা বলছেন। ভিডিও ফুটেজের সঙ্গে মিল রেখে ঠোঁটও নড়ছিল তার। তবে ভিডিওতে বলা কথার সঙ্গে জেলেনস্কির কণ্ঠস্বরের কোনো মিল পাওয়া যাচ্ছিল না। খবর বিবিসি, সিএনএন ও আলজাজিরার। 


আরো পড়ুন:






একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget