টিসিবির কার্ড বিতরণে অর্থ আদায়ের অভিযোগ

 টিসিবির কার্ড বিতরণে অর্থ আদায়ের অভিযোগ
Complaint of extortion in distribution of TCB cards




ঠাকুরগাঁওয়ে টিসিবির মালামাল ক্রয়ে কার্ড বিতরণে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। রোববার (২০ মার্চ) দুপুরে সদর উপজেলার ঢোলারহাট ইউনিয়নে টিসিবির মালামাল বিতরণের সময় এমন অভিযোগ তোলেন ভুক্তভোগীরা।


এ সময় তারা আরও বলেন, শুধু কার্ড লেখা বাবদ নয়, কার্ড পাইয়ে দিতে এক থেকে দুইশো টাকা পর্যন্ত ঘুষ নিয়েছেন চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ইউনিয়নের কয়েকজন ইউপি সদস্য।


এ বিষয়ে ইউপি চেয়ারম্যান অখিল চন্দ্র রায় বলেন, লেখা বাবদ দশ টাকা করে গ্রহণ করা হয়েছে। তবে কাউকে কার্ড পাইয়ে দিতে অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়টি অজানা।


ওই ইউনিয়নের ৯১১টি পরিবারের মাঝে টিসিবির কার্ডের জন্য তালিকা করে সংশ্লিষ্ট ইউনিয়ন কর্তৃপক্ষ। তবে তালিকা তৈরির দুদিন পর টিসিবির মালামাল বিতরণ করা হলেও তালিকা অনুযায়ী কার্ড হাতে পৌঁছাননি দায়িত্বরত চেয়ারম্যান ও সদস্যরা। ফলে পণ্যবঞ্চিত হয়েছেন কার্ডধারীদের অনেকে।


এ ছাড়া ইউপি সদস্য ইমান আলী সুবিধাভোগীদের কাছে কার্ড পাইয়ে দেওয়ার নাম করে এক থেকে দুইশো টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠার পর বিষয়টি জানাজানি হলে টাকা ফেরত দেওয়ার সময় হাতেনাতে ধরা পড়েন স্থানীয় জনতার কাছে। এ ঘটনায় এলাকায় তোলপাড় সৃষ্টি হয়।

আরো পড়ুন: সন্তানের সামনে গৃহবধূ গণধর্ষণের ঘটনায় আদালতে মামলা

অন্যদিকে সংরক্ষিত ইউপি সদস্য মিন্না রাণী বলেন, চেয়ারম্যানের নির্দেশে কার্ড লেখা বাবদ সুবিধাভোগীদের কাছ থেকে দশ টাকা করে আদায় করা হয়।


ওই ইউনিয়নের মহিলা আওয়ামী লীগের সভাপতি লিজা বিশ্বাসসহ সুবিধাভোগীরা বলেন, ‘কার্ড লেখার নামে দশ থেকে পঞ্চাশ টাকা আর কার্ড পাইয়ে দিতে দুই থেকে তিনশো টাকা আদায় করেছে ইউপি সদস্যদের অনেকে। শুধু তাই নয়, কার্ড পাইয়ে দিতে অতিরিক্ত টাকা দিয়ে অনেকে পেয়েছেন নকল কার্ড। আমরা এর প্রতিবাদ জানাই। সেই সঙ্গে সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করছি। কারণ, সরকার বিনা মূল্যে কার্ড দিতে বলেছে। অথচ চেয়ারম্যান ও সদস্যরা টাকা ছাড়া কার্ড দেননি কাউকে।’


এ বিষয়ে ইউপি চেয়ারম্যান অখিল চন্দ্র বলেন, ‘দশ টাকার বেশি কারও কাছ থেকে আদায় করার কথা আমার জানা নেই। তবে প্রথম দিন সবার কার্ড পৌঁছে দেওয়া সম্ভব হয়নি। আগামী দিনে তা সংশোধন হবে।’


আর সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মো. শামসুজ্জামান জানান, টিসিবির কার্ড প্রদানে সুবিধাভোগীর কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ প্রমাণ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


আরো পড়ুন:




একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget