ফেসবুক-টুইটার নিষিদ্ধ করলো রাশিয়া | Russia bans Facebook-Twitter


রাশিয়ায় ফেসবুক ও টুইটার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকারি গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা। চলমান ইউক্রেন আগ্রাসন নিয়ে এসব সামাজিক যোগাযোগমাধ্যম তাদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে বলে দাবি করেছে রাশিয়া। এরই জের ধরে ফেসবুক ও টুইটার নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটি।


রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা আরআইএ'র ও তাসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যম দুটির প্রবেশাধিকার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।


এর আগে, রাশিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, সংবাদমাধ্যম বিবিসি, ডয়েচে ভেলে, রেডিও ফ্রি ইউরোপ-রেডিও লিবার্টি ও মেডুজা এবং এনজিও গ্লোবালচেক'র ওয়েবসাইট আংশিক বন্ধের অভিযোগ ওঠে।

এ নিষেধাজ্ঞার প্রেক্ষিতে ফেসবুক বলেছে, রাশিয়ার এমন পদক্ষেপ লক্ষ লক্ষ মানুষকে নির্ভরযোগ্য তথ্য এবং তাদের মতামত শেয়ার করার একটি প্ল্যাটফর্ম থেকে দূরে সরিয়ে দেবে। তবে দেশটিতে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ এখনও কাজ করছে বলে জানিয়েছে ফেসবুকের মূল সংস্থা মেটা।


এমনকি রাশিয়ার এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়েছে হোয়াইট হাউজও। তাদের প্রক্রিয়ায় বলা হয়েছে, এটি গভীরভাবে উদ্বেগজনক। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি রুশ কর্তৃপক্ষ।


এদিকে রুশ সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমস জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলা তীব্র হওয়ার পরিপ্রেক্ষিতে বিরোধী মত প্রকাশে বাধার অংশ হিসেবে বেশ কয়েকটি ওয়েবসাইট আংশিকভাবে বন্ধ আছে।

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget