দৈনিক জনতা https://www.dainikjanata.com/2022/04/Eight-hour-Mahanamayajna.html

কেশবপুরের পাঁচপোতা মহাশ্মশানের যজ্ঞভুমিতে অষ্ট প্রহরব্যাপী মহানামযজ্ঞ অনুষ্ঠান

কেশবপুরের পাঁচপোতা মহাশ্মশানের যজ্ঞভুমিতে অষ্ট প্রহরব্যাপী মহানামযজ্ঞ অনুষ্ঠান 
Eight-hour Mahanamayajna ceremony at the Yajna land of Panchpota Mahasmashan in Keshabpur


অশান্ত পৃথিবীতে হিংসা বিদ্বেষ আর সংঘাতের প্রতিচ্ছবি সর্বত্রই, অধর্ম ও কু-সংস্কারের অনিশ্চিত অন্ধকারে নিমজ্জিত আমাদের বর্তমান ও ভবিষ্যৎ। যন্ত্রণাক্লিষ্ট ও ত্রিতাপদগ্ধ এই অসহায় মানুষের উদ্ধারকল্পে পাঁচপোতা মহাশ্মশানে প্রতি বছরের ন্যায় এবারও পাঁচপোতা, বাউশলা, বসুন্তিয়া (বাদুড়িয়া মোড়), রামকৃষ্ণপুর, কেশবপুর, যশোর ও বাদুড়িয়া, ডুমুরিয়া, খুলনার সকল ভক্তবৃন্দরা আয়োজন করেছেন ৫ম বার্ষিকী অষ্ট প্রহরব্যাপী শ্রীশ্রী তারকব্রহ্ম হরিনাম সংকীর্তণ যজ্ঞানুষ্ঠান।


অনুষ্ঠানে নামামৃত পরিবেশনায় ছিলেন, যশোরের প্রভু রামকৃষ্ণ সম্প্রদায়, সাতক্ষীরার রাধাগোবিন্দ সম্প্রদায়,  যশোরের শ্রীগুরু সম্প্রদায়, সাতক্ষীরা ভাই ভাই সম্প্রদায়, যশোরের রাধারাণী সম্প্রদায়, অধিবাস কীর্তন পরিবেশনায় ছিলেন, যশোরের প্রভু রামকৃষ্ণ সম্প্রদায়ের শ্রী কৃষ্ণদাস গোস্বামী।

আরো পড়ুন: সন্তানের সামনে গৃহবধূ গণধর্ষণের ঘটনায় আদালতে মামলা

 পাঁচপোতা মহাশ্মশানের যজ্ঞভুমিতে ২৯ মার্চ ২০২২ মঙ্গলবার থেকে শুরু হয়ে ৩১ মার্চ বৃহস্পতিবার অষ্ট প্রহর শেষ হয়েছে। এর আগে ২৯ মার্চ মঙ্গলবার : রাত ১২টায় শ্রীশ্রী কালী মায়ের পূজা, ৩০ মার্চ বুধবার : মঙ্গলঘট প্রতিষ্ঠা, শ্রীমদ্ভগবত আলোচনা ও শুভাধিবাস কীর্তন, ৩১ মার্চ বৃহস্পতিবার : অরুণোদয় হতে হরিনাম সংকীর্তন সহযোগে অষ্টকালীন সেবা কার্যাদি। ১ এপ্রিল শুক্রবার : প্রভাতে কুঞ্জভঙ্গ, নগর-পরিক্রমা, দধিমঙ্গল, ভোগ-মহোৎসব ও মহাপ্রসাদ বিতরণ। রাত ৮টায়- পদাবলী কীর্তন পরিবেশন করবেন বলে জানিয়েছেন পাঁচপোতা মহাশ্মশান পরিচালনা কমিটির সভাপতি অমরেন্দ্র নাথ সিংহ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ৫ নং মঙ্গলকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস।

উপস্থিত ছিলেন, মঙ্গলকোট ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও মঙ্গলকোট আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুর রহমান, প্রধান অতিথির একান্ত সহকারী কনক রায়, যুবলীগের মোস্তাফিজুর রহমান মিন্টু, ছাত্রলীগের মাহফুজুর রহমানসহ অন্যান্য সফরসঙ্গীবৃন্দ, কবি ও সাংবাদিক ইব্রাহিম রেজা, কেশবপুর পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক ও মঙ্গলকোট ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আশুতোষ হালদার, বসুন্তিয়া তারকেশ্বর দূর্গা মন্দিরের সহ-সভাপতি বাসুদেব দাস, বসুন্তিয়া মহাশ্মশান পরিচালনা কমিটির সভাপতি ডাঃ শৈবাল কুমার রায়, জাতীয় পার্টির নেতা জালাল উদ্দীন সরদার, সমাজসেবক নন্দ আঢ্য, পাঁচপোতা মহাশ্মশান পরিচালনা কমিটির উপদেষ্টা জিতেন্দ্র নাথ সিংহ, সভাপতি অমরেন্দ্র নাথ সিংহ, সহ-সভাপতি অশোক বৈদ্য, সাধারণ সম্পাদক কীর্তন দাস, কোষাধ্যক্ষ ডাঃ তৃপ্তি রায়, সহকারী কোষাধ্যক্ষ মাস্টার সুজন বৈদ্য, বাদুড়িয়া বাজারের বিশিষ্ট সেবক ডাঃ অর্জুন কুমার রায়, রনজিৎ গোস্বামী, শ্যামল দাস, বিপ্লব দাস, মনি দাস, চন্দন দাস, অসীম দাস, তাপস দাস, রতন দাস, সুভাষ দাস, শুকুমার দাস, ডাঃ তরুণ সিংহ, সাধন কুমার সরকার প্রমূখ।

আরো পড়ুন: তেলের ওপর নিষেধাজ্ঞা দিলে গ্যাস বন্ধের হুমকি রাশিয়ার

পাঁচপোতা মহাশ্মশান পরিচালনা কমিটির উপদেষ্টা জিতেন্দ্র নাথ সিংহ বলেন, আমরা বিদ্যুৎ পেয়েছি। পাঁচপোতা অসমাপ্ত রাস্তা, মহাশ্মশানের উন্নয়নসহ আমরা সরকারের কাছে সার্বিক সহযোগীতা কামনা করি। 

মঙ্গলকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস-এর নিকট রাস্তাসহ পাঁচপোতা মহাশ্মশান উন্নয়নের দাবী জানালে তিনি বলেন, আপনাদের দাবী আমি পূরণ করবো। আপনারা নৌকা ছাড়বেন না। জননেত্রী শেখ হাসিনা আপনাদের উন্নয়নের জন্য প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে কেশবপুর থেকে আবারও এম,পি হিসাবে জনাব শাহীন চাকলাদার প্রার্থী হবেন, আমাদের সকলকে তাঁকে নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করতে হবে। তিনি পাঁচপোতা মহাশ্মশান পরিচালনা কমিটির সভাপতি অমরেন্দ্র নাথ সিংহ-এর নিকট কিছু আর্থিক অনুদান তুলে দেন।


কেশবপুর পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক ও মঙ্গলকোট ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আশুতোষ হালদার বলেন, পাঁচপোতা মহাশ্মশান উন্নয়নে আমাদের সংগঠন থেকে যথাসাধ্য চেষ্টা করবো।



আরো পড়ুন:




অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

দৈনিক জনতা বাংলাদেশসহ বিশ্বের সর্বশেষ সংবাদ শিরোনাম