কিয়েভে নতুন রুশ হামলা, আমেরিকাকে সতর্ক করেছে রাশিয়া

কিয়েভে নতুন রুশ হামলা, আমেরিকাকে সতর্ক করেছে রাশিয়া
New Russian attack in Kiev, Russia warns US


কিয়েভের মেয়র জানিয়েছেন জানিয়েছে রাজধানীর ডারনিতস্কি শহরতলীতে শনিবার ভোর রাতে তিনটি বিস্ফোরণ হয়েছে। কমপক্ষে একজনের মৃত্যুর কথা নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছে বেশ কজন।


জানা গেছে, রুশ এই ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে কিয়েভের প্রান্তে ট্যাংক এবং সাঁজোয়া যান তৈরির একটি কারখানায়।

আরো পড়ুন: কেশবপুরের বসুন্তিয়া সার্বজনীন বাসন্তী পূজা সমাপ্ত

শুক্রবার রাতেও কিয়েভের খুব কাছে একটি অস্ত্র তৈরির কারখানায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা হয়। ঐ কারখানায় নেপচুন নামে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরি হয় যে ক্ষেপণাস্ত্রের আঘাতেই বৃহস্পতিবার কৃষ্ণসাগরে রুশ যুদ্ধ জাহাজ মস্কভা ডুবে যায় বলে জোর ধারণা করা হচ্ছে।


মস্কভা ডুবে যাবার পর রাশিয়া প্রায় দুই সপ্তাহ বিরতির পর নতুন করে ইউক্রেনের রাজধানীতে পর পর দুদিন ক্ষেপণাস্ত্র হামলা চালালো। কিয়েভের মেয়র নগরবাসীদের সতর্ক করেছেন এমন আরো হামলা হতে পারে। পশ্চিমাঞ্চলীয় শহর লাভিভেও বিস্ফোরণ হয়েছে।


আঞ্চলিক গভর্নর ম্যাক্সিম কোজিৎস্কি জানিয়েছে সকাল পৌনে ছয়টা থেকে সকাল সাতটার ভেতর বিমান হামলা হয়েছে। তিনি বলেন ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় ছিল, কিন্তু হামলার টার্গেট কী ছিল বা কেউ হতাহত হয়েছে কিনা জানা যায়নি।


ওদিকে, রাশিয়া লিখিতভাবে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে যে ইউক্রেনকে অস্ত্র দেওয়া বন্ধ না করলে "অপ্রত্যাশিত পরিণতি" ভোগ করতে হবে।


মার্কিন পররাষ্ট্র দপ্তরকে পাঠানো দুই পাতার রুশ কূটনৈতিক নোটটি মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট দেখেছে। চিঠিতে বলা হয়েছে "অত্যন্ত স্পর্শকাতর" অস্ত্র-সরঞ্জাম ইউক্রেনকে দিয়ে "সংঘাতে তেল ঢালা হচ্ছে" যা "অপ্রত্যাশিত পরিণতি" ডেকে আনতে পারে।


প্রেসিডেন্ট বাইডেন সম্প্রতি ইউক্রেনের জন্য অতিরিক্ত ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সাহায্য দেওয়ার একটি প্রস্তাব অনুমোদন করার পর রাশিয়া এই হুঁশিয়ারি দিল।


জানা গেছে, প্রস্তাবিত নতুন সাহায্যের আওতায় আমেরিকা ইউক্রেনকে দূরপাল্লার কামান, উপকূল প্রতিরক্ষার ড্রোন, ভারি সাঁজোয়া যান এবং ট্যাংক ও বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে।


মার্কিন পররাষ্ট্র দপ্তর রুশ এই চিঠি নিয়ে কোনো মন্তব্য করতে না চাইলেও মস্কোতে শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা নিশ্চিত করেছেন আমেরিকাকে এমন একটি চিঠি পাঠানো হয়েছে।


তিনি বলেন আরো কিছু দেশকেও একইরকম চিঠি দেওয়া হয়েছে। ধারনা করা হচ্ছে রাশিয়া সেসব দেশকেই লিখিত এই সতর্ক বার্তা পাঠিয়েছে যারা ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে।



আরো পড়ুন:





একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget